artk
৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ১২:১৯ পূর্বাহ্ণ

শিরোনাম

মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে ঢুকতে মানা

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২২০০ ঘণ্টা, রোববার ১৫ অক্টোবর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ২২০৬ ঘণ্টা, রোববার ১৫ অক্টোবর ২০১৭


মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে ঢুকতে মানা - শিক্ষাঙ্গন

স্কুল-কলেজের শ্রেণিকক্ষে শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল ফোন নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) গত ১২ অক্টোবর এক অফিস আদেশে শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে; আদেশটি রোববার প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, “সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু শিক্ষক-শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ করছেন বা শ্রেণিকক্ষে মোবাইল ফোনে কথা বলছেন।”

“এতে শ্রেণিকক্ষে শিখন-শেখানো কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং শিক্ষার্থীরা শ্রেণির কার্যক্রমে মনোযোগী হতে পারছে না। এটা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত।”

শ্রেণিকক্ষে কার্যকরী পাঠদান ও শিখন-শেখানো কার্যক্রম ‘শিক্ষার্থীবান্ধব ও গতিশীল করতে’ মোবাইল ফোনে এই নিষেধাজ্ঞা বলে জানানো হয়।

নির্দেশনা মেনে শিক্ষকরা তাদের মোবাইল শিক্ষক লাউঞ্জে রেখে শ্রেণিকক্ষে যাওয়ার সুযোগ পেলেও শিক্ষার্থীদের সঙ্গে মোবাইল থাকলে তা কোথায় রেখে ক্লাসে যাবে, সে বিষয়ে আদেশে কিছু বলা হয়নি।

সরকারি এই নির্দেশ অমান্য করে কেউ শ্রেণিকক্ষে মোবাইল নিলে কী ব্যবস্থা নেয়া হবে বা নির্দেশনাটি কীভাবে বাস্তবায়ন করা হবে, মাউশির অফিস আদেশ তারও কিছু উল্লেখ নেই।

বিষয়টি তোলা হলে মাউশির মহাপরিচালক অধ্যাপক এসএম ওয়াহিদুজ্জামান রোববার রাতে গণমাধ্যমকে বলেন, “পরে হয়ত আলাদা সার্কুলার জারি করে শিক্ষার্থীদের মোবাইল রাখার জন্য প্রতিষ্ঠানের ভেতরেই ব্যবস্থা রাখার কথা বলতে হবে।”

শ্রেণিকক্ষে শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞার এই আদেশটি মাউশির আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক ছাড়াও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত