artk
৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ১২:২২ পূর্বাহ্ণ

শিরোনাম

জাবিতে প্রক্সি দিতে গিয়ে ঢাবির শিক্ষার্থী আটক

জাবি প্রতিনিধি | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১২৮ ঘণ্টা, রোববার ১৫ অক্টোবর ২০১৭


জাবিতে প্রক্সি দিতে গিয়ে ঢাবির শিক্ষার্থী আটক - শিক্ষাঙ্গন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রক্সি (বদলি) পরীক্ষা দেয়ার অপরাধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাকিবুল হাসান নামে এক শিক্ষার্থীকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে রাকিবুল অপরাধ স্বীকার করায় তাকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার সন্ধ্যা পৌনে ৭টার দিকে এ রায় দেয়া হয়। আটকৃত রাকিবুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্র। তার গ্রামের বাড়ি টাঙ্গাইল জেলায়।

জানা যায়, রোববার সমাজ বিজ্ঞান অনুষদের (‘বি’ ইউনিট) প্রথম শিফটের পরীক্ষা চলাকালে প্রবেশপত্রের ছবির সাথে মিল না পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে রাকিবুলকে আটক করা হয়। তিনি জয়নুল আবেদিন (রোল ২১৫৪১৯) নামে এক শিক্ষার্থীর পরিবর্তে পরীক্ষা দিতে এসেছিলেন। যার জন্য তার সাথে মোটা অংকের টাকার চুক্তি হয় কামরুজ্জামান লিজু নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সাথে।

আটককৃত রাকিবুল সাংবাদিকদের সামনে ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা স্বীকার করেছেন। এ বিষয়ে রায় প্রদানকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ বলেন, “১৮৬০ এর ১৮৮ ধারায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যে নির্দেশনা ছিল তা সে অমান্য করেছে। এ জন্য তাকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এর সঙ্গে অনেক বড় চক্র জড়িত। তার সাথে এই বিশ্ববিদ্যালয়ে আরো তিনজন এসেছে। তার ফেসবুক মেসেঞ্জার থেকে আমরা অনেক তথ্য পেয়েছি। এর সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইডেন মহিলা কলেজের অনেকে জড়িত। সেই তথ্যের ভিত্তিতে বাকি জড়িতদের আটকের চেষ্টা চলছে।”

নিউজবাংলাদেশ.কম/এনএম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত