artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ৬:২৬ পূর্বাহ্ণ

শিরোনাম

রোহিঙ্গাদের ত্রাণ দেবেন না সু চি

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২২০১ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭


রোহিঙ্গাদের ত্রাণ দেবেন না সু চি - বিদেশ

মিয়ানমারের রাখাইন রাজ্যে পাঠানো সরকারি সহায়তা রোহিঙ্গাদের দিতে বারণ করেছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। তিনি সেখানে বসবাসকারী অন্যদের পুনর্বাসন কাজে ত্রাণ ব্যয় করার তাগাদা দিয়েছেন।

সু চির ইচ্ছা অনুযায়ী সাহায্যের তালিকা থেকে রোহিঙ্গা মুসলিমদের বাদ দেয়া হয়েছে। এর ফলে রাখাইনে এখনও যেসব মুসলিম রোহিঙ্গা পালিয়ে জীবন বাঁচিয়ে আছেন বা অন্য এলাকায় অবস্থান নিয়েছেন, তারা কেউই ত্রাণ পাবেন না।

বুধবার নেপিদোতে দেশটির জাতীয় সমন্বয় কমিটির সভায় সু চি রাখাইনে মানবিক ত্রাণ পৌঁছানো, পুনর্বাসন ও উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিতে কার্যকর ও দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন।

মিয়ানমারের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে চীনা সংবাদমাধ্যম সিনহুয়া বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

রোহিঙ্গা মুসলিমদের কথিত সংগঠন আরসার আক্রমণে সেখানে অনেক রাখাইন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করে আসছে মিয়ানমার।

কয়েক সপ্তহ আগে সু চি তার ভাষণে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার কথা বললেও এখনও পর্যন্ত তার সব বক্তব্যে রোহিঙ্গাবিরোধী অবস্থান লক্ষ করা যাচ্ছে। দেশটির সেনাবাহিনী প্রধানও বুধবার বলেছেন, রোহিঙ্গারা বাঙালি। আর তাদের মাতৃভূমি বাংলাদেশ। তাই তারা সেখানেই ফিরে যাচ্ছে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত থাকলেও দেশটির পক্ষ থেকে বারবার রোহিঙ্গাবিরোধী বক্তব্যই দেয়া হচ্ছে। এ থেকে প্রমাণ হচ্ছে, মিয়ানমার কিছুতেই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চায় না।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত