artk
১১ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, বুধবার ২৪ জানুয়ারি ২০১৮, ৩:৪৯ অপরাহ্ন

শিরোনাম

ইজরাইলের পক্ষ নিয়ে ইউনেস্কো থেকে বেরিয়ে গেলো যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১০৬ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭


ইজরাইলের পক্ষ নিয়ে ইউনেস্কো থেকে বেরিয়ে গেলো যুক্তরাষ্ট্র - বিদেশ
ফাইল ফটো

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সংস্থাটির বিরুদ্ধে ‘ইসরাইলবিরোধী’ প্রবণতার অভিযোগ তুলে এ ঘোষণা দিয়েছে দেশটি। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, “প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে একটি পর্যবেক্ষণ মিশন স্থাপন করা হবে। এর মধ্য দিয়ে ইউনেস্কোতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিকে বাদ দেয়া হবে।”

অপরদিকে, ইউনেস্কো জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া জাতিসংঘ পরিবার ও জোটবদ্ধতার ক্ষতি।

ইউনেস্কো বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে। যেমন- সিরিয়ার পালমিরা ও যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ক্যানিয়ন।

চলতি বছর মে মাসে ইউনেস্কোর নির্বাহী পরিষদে অনুমোদন পাওয়া এক প্রস্তাবে ইসরায়েলের বিরুদ্ধে জেরুজালেমের স্বাতন্ত্র্য ক্ষুণ্ন করার অভিযোগ আনা হয়েছে। ওই প্রস্তাব অনুযায়ী, জেরুজালেমের ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতিকে ধ্বংসের পথে ঠেলছে জায়নবাদী ওই দেশ। প্রস্তাবে ইসরায়েলের বিরুদ্ধে অনৈতিকভাবে জেরুজালেম ও গাজা অধিগ্রহণ করে রাখার অভিযোগ তোলা হয়েছে।

ইউনেস্কোর নির্বাহী বোর্ডে পাস হওয়া ওই প্রস্তাবকে ‘আন্তর্জাতিক আইনের জয়’ বলে উল্লেখ করেছেন ফিলিস্তিনি নেতারা। বিপরীতে ইসরায়েল বলছে, এটি ‘ইউনেস্কোর অপ্রয়োজনীয় রাজনৈতিক’ কর্মকাণ্ড। সূত্র: বিবিসি।

নিউজবাংলাদেশ.কম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য