artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ৬:৩৬ পূর্বাহ্ণ

শিরোনাম

ভাইকিংদের কবরে মিলল ‘আল্লাহ’ লেখা কাপড়!

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮২৪ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৮৩৩ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭


ভাইকিংদের কবরে মিলল ‘আল্লাহ’ লেখা কাপড়! - বিচিত্র

সুইডেনে প্রাচীন ভাইকিংদের কবরে নকশা করে আল্লাহ লেখা কাপড় পাওয়া গেছে। যে আবিষ্কারকে ‘বিস্ময়কর’ বলে বর্ণনা করেছেন গবেষকরা।

রেশমের কাপড়ে থাকা ওই লেখাকে প্রথম দিকে মনে করা হয়েছিল ভাইকিং যুগের সাধারণ নকশা। কিন্তু উপসালা বিশ্ববিদ্যালয়ে পুনরায় চালানো এক পরীক্ষায় দেখা যায়, নকশাটি সাধারণ কিছু নয়, বরং এটি জ্যামিতিকভাবে লেখা প্রাচীন আরবি কুফি অক্ষর।

দুটি আলাদা জায়গার কবর থেকে পাওয়া কাপড় ও উলের বন্ধনীতে এসব আরবি লেখা পাওয়া গেছে। যা থেকে ধারণা করা হচ্ছে, ভাইকিংদের কবর দেয়ার অনুষ্ঠান ইসলাম দ্বারা প্রভাবিত হয়েছিল।

উলের কাপড়টিতে প্রাচীন আরবি লেখার ভাষা কুফি অক্ষরে আল্লাহ ও আলির নাম পাওয়া গেছে। মধ্য এশিয়ার অনেক দেশের সমাধিসৌধেও কুফি অক্ষরে লেখা ম্যোজাইক পাওয়া যায়।

উপসালা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদ আনিকা লারসন বলেন, “মজার একটি বিষয় হচ্ছে, ‘আল্লাহ’ শব্দটি আয়নার প্রতিফলনের মতো করে লেখা রয়েছে। বাম থেকে ডানে যাতে পড়া যায় সে জন্য হয়তো প্রার্থনা লেখার এই উদ্যোগ নেয়া হয়েছিল।”

তিনি আরও বলেন, “সম্ভবত, ইসলাম ও মৃত্যুর পরে স্বর্গের ধারণা দ্বারা ভাইকিং যুগের কবর দেয়ার প্রথা প্রভাবিত হয়েছিল। কোরআনে লেখা রয়েছে, স্বর্গবাসীরা রেশমের পোশাক পরবেন। সেই সঙ্গে উলের বন্ধনীতে পাওয়া লেখা থেকে বুঝতে পারা যায়, কেন ভাইকিংদের কবরে প্রায়ই রেশমের পোশাক পাওয়া যাচ্ছে। নারী ও পুরুষ, উভয়ের কবরেই তা পাওয়া যায়।”

ধারণা করা হয়, প্রাচীন পারস্য ও মধ্য এশিয়া থেকে এসব রেশমের পোশাক স্কেন্ডিনেভিয়ার দেশগুলোতে ভাইকিংদের কাছে পৌঁছেছিল। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট

নিউজবাংলাদেশ.কম/একিউএফ/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য