artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ৬:২২ পূর্বাহ্ণ

শিরোনাম

ঢাবি অধিভুক্ত ৭ কলেজে ভর্তির আবেদন ১৬ অক্টোবর থেকে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭৫৮ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭


ঢাবি অধিভুক্ত ৭ কলেজে ভর্তির আবেদন ১৬ অক্টোবর থেকে - শিক্ষাঙ্গন

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তির অনলাইন আবেদন শুরু হবে আগামী ১৬ অক্টোবর। আবেদন করা যাবে ১৪ নভেম্বর পর্যন্ত।

পরীক্ষা অনুষ্ঠিত হবে ১, ২, ও ৮ ডিসেম্বর। আলাদা তিনটি বিভাগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজধানীর কবি নজরুল সরকারী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিমুল্লাহ খন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বাণিজ্য ইউনিট এবং বিজ্ঞান ইউনিটে বিভক্ত করে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১ ডিসেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের, ২ ডিসেম্বর বাণিজ্য ইউনিটের এবং ৮ ডিসেম্বর বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইন আবেদন করতে পারবেন। আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান ইউনিটে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষা মিলে(৪র্থ বিষয়সহ) জিপিএ-৭, বাণিজ্য ইউনিটে জিপিএ-৬.৫ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে জিপিএ-৬ চাওয়া হয়েছে। আবেদনের জন্য ৪০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

সূত্র জানায়, তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ১২০ নম্বরের হবে। ভর্তির জন্য বিবেচিত হতে হলে ৪০ শতাংশ অর্থাৎ ন্যূনতম ৪৮ নম্বর পেতে হবে।

কবি নজরুল সরকারী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিমুল্লাহ খন্দকার বলেন, ৭ কলেজে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য সময় ঘোষণা করে বুধবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সেখাই সকল তথ্য দেয়া হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এসডি

 

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত