artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ১১:০৮ অপরাহ্ন

শিরোনাম

রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংক থেকে সহায়তা নেবে বাংলাদেশ

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১১০২ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৪৩৯ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭


রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংক থেকে সহায়তা নেবে বাংলাদেশ - অর্থনীতি

মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যার মুখে বাংলাদেশে পালিয়ে রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের শরণার্থী তহবিল থেকে সহায়তা নেবে বাংলাদেশ। এই সহায়তার ধরন ও পরিমাণ কী হবে- তা দুই পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে ঠিক হবে।

বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক-আইএমএফ বার্ষিক সম্মেলনের প্রথম দিনে বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস্টালিনা জর্জিয়েভা এবং দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সনের সঙ্গে বৈঠকে এ বিষয়ে আলোচনা হয় বলে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী জানান, সহায়তার কতোটা অনুদান; কতোটা ঋণ, নাকি পুরোটাই ঋণ হবে তা তা দুপক্ষ বসে ঠিক করবে।

তিনি জানান, শিগগিরই বিশ্বব্যাংকের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফরে যাবে। তারা বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করে এবং বাস্তব পরিস্থিতি পর্যবেক্ষণ করে সার্বিক বিষয়ে সিদ্ধান্ত নেবে।

বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি (আইডিএ) ‘রিফিউজি ফান্ড’ নামে নতুন একটি তহবিল গঠন করেছে। এই তহবিলের আকার ২০০ কোটি ডলার। যে কোনো দেশ প্রয়োজনে সেখান থেকে তিন বছর মেয়াদে সর্বোচ্চ ৪০ কোটি ডলার ঋণ নিতে পারে। তবে সেজন্য সুদ দিতে হয়। মোট অর্থের একটি অংশ বিশ্বব্যাংক অনুদান হিসেবেও দিতে পারে।

গত ২৭ সেপ্টেম্বর বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের প্রধান চিমিয়াও ফান এক সংবাদ সম্মেলনে বলেন, “বাংলাদেশ চাইলে এই তহবিল থেকে সহায়তা নিবতে পারে।”

অর্থমন্ত্রী বলেন, “বিশ্বব্যাংকের এই সহায়তার কিছু অংশ যদি ঋণও হয়, এর সুদের হার হবে খুবই সামান্য।”

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আযম এবং ওয়াশিংটনে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূঁইঞা বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসেবে এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য