artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ১১:০৩ অপরাহ্ন

শিরোনাম

বর্ণবাদী বিজ্ঞাপন দিয়ে তোপের মুখে ইউনিলিভার

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭৫৮ ঘণ্টা, সোমবার ০৯ অক্টোবর ২০১৭


বর্ণবাদী বিজ্ঞাপন দিয়ে তোপের মুখে ইউনিলিভার - অর্থনীতি

বিশ্বব্যাপী জনপ্রিয় প্রসাধনী ইউনিলিভারের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ এনেছে সমালোচকরা। প্রতিষ্ঠানটির ডাভ ব্র্যান্ডের তরল সাবানের একটি বিজ্ঞাপন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করায় এ তোপের মুখে পড়ে তারা। ঘটনার পর তাদের সামাজিক মাধ্যমগুলোতে ক্ষমা চেয়েছে প্রতিষ্ঠানটি।

ডাভের ফেসবুক পাতায় একটি তরল সাবানের বিজ্ঞাপনকে ঘিরে এই বর্ণবাদ বিতর্ক শুরু হয়। বিজ্ঞাপনটিতে দেখা যায় একটি ভিডিও ক্লিপে তিনটি ছবি ধারাবাহিকভাবে ব্যবহার করা হয়েছে।

প্রথম ছবিটিতে একজন কৃষ্ণাঙ্গ নারী তার পরনের গাঢ় বর্ণের টি-শার্ট খুলে ফেলছেন আর তার ভেতইর থেকে সাদা টি-শার্ট পরা একজন শ্বেতাঙ্গ নারী বেরিয়ে আসছে। পরের ছবিতে শ্বেতাঙ্গ নারীটি তার শার্ট খুলে ফেলছেন আর তা থেকে মাঝামাঝি রঙের টি-শার্ট পরা একটি ভারতীয় নারী বেরিয়ে আসছেন। প্রত্যেকটি ছবিতেই নারীদের গায়ের রঙের সঙ্গে তাদের ব্যবহৃত টি-শার্টের সাদৃশ্য রয়েছে বিবিসি সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপনটি প্রকাশের পর সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়। ফেসবুক ও টুইটারে অনেকেই ডাভ সামগ্রী বর্জনের দাবিও জানান।

এরপর বিজ্ঞাপনটি সরিয়ে ফেলে টুইটারে এক বার্তা দিয়ে ক্ষমা চেয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি। টুইটার বার্তায় এই ঘটনায় তারা গভীর অনুশোচনা প্রকাশ করছে বলে জানিয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য