artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ৬:৩১ পূর্বাহ্ণ

শিরোনাম

হাঁটুর ব্যথা সহজে সারানোর দুটি ব্যায়াম

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯৫৭ ঘণ্টা, শনিবার ০৭ অক্টোবর ২০১৭


হাঁটুর ব্যথা সহজে সারানোর দুটি ব্যায়াম - লাইফস্টাইল

বয়সের কারণে হাঁটুতে ব্যথা হতে পারে। এই ব্যথা সারানোর জন্য ওষুধের চেয়ে ব্যায়াম কার্যকর। যারা হাঁটুর ব্যথায় কষ্ট পাচ্ছেন তাদের জন্য দুটি ব্যায়াম।

ব্যায়াম দুটির যেকোনোটিই দিনে দুই/তিনবার আলাদা সময়ে করা যাবে, প্রতিবার করতে হবে ৫-১০ বার।

১. দুই হাঁটু সোজা করে পা দুটি টান টান অবস্থায় রাখুন। এভাবে ১০ সেকেন্ড থাকুন। তারপর পা দুটি স্বাভাবিক অবস্থায় রেখে বিশ্রাম নিন। ৫-১০ বার ব্যায়ামটি করুন। শুয়ে বা বসে কিংবা অফিসে কাজের ফাঁকেও এই ব্যায়াম করতে পারেন।
২. একটি তোয়ালে ভাঁজ করে নিয়ে গোড়ালির নিচে চাপ দিয়ে রেখে শুয়ে থাকুন ১০ সেকেন্ড। এরপর পায়ের চাপ কমিয়ে স্বাভাবিক হোন। একই পদ্ধতিতে ৫-১০ বার ব্যায়াম করুন।
৩. হাঁটুর নিচে তোয়ালে ভাঁজ করে রেখে পায়ের পাতা টান টান করে শুয়ে থাকুন ১০ সেকেন্ডের জন্য। এরপর একই অবস্থানে থেকে পায়ের পাতা স্বাভাবিক রেখে বিশ্রাম নিন। এই পদ্ধতিতে ৫-১০ বার ব্যায়াম করুন।
৪. চেয়ারের পেছনের উঁচু অংশে দুই হাত রেখে দাঁড়ান। একবার ডান হাঁটু ও পরের বার বাঁ হাঁটু ভাঁজ করুন। এভাবে ৫-১০ বার ব্যায়াম করুন।
৫. চেয়ারের পেছনের উঁচু অংশে দুই হাত রেখে দাঁড়ান। পায়ের পাতায় ভর দিয়ে দাঁড়িয়ে থাকুন ১০ সেকেন্ড। এরপর স্বাভাবিকভাবে দাঁড়ান। এভাবে ৫-১০ বার করুন।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য