artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ১১:০৬ অপরাহ্ন

শিরোনাম

রোহিঙ্গাদের সহায়তায় ২ কোটি ৮০ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্র

সিনিয়র রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০০৩ ঘণ্টা, বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১০০১ ঘণ্টা, বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭


রোহিঙ্গাদের সহায়তায় ২ কোটি ৮০ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্র - বিদেশ
ছবি: দ্য গার্ডিয়ান

মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের শরণার্থীদের জন্য দুই কোটি ৮০ লাখ ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র।

সহায়তার এই অর্থ দিয়ে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয়স্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি সহায়তা, স্বাস্থ্য সেবা ও বিশুদ্ধ পানি সরবরাহসহ বিভিন্ন সেবা দেয়া হবে।

বুধবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা এই শরণার্থীদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন তিনি।

মার্শা জানান, নতুন এই সহায়তা নিয়ে এ বছর মিয়ানমারে বাস্তুচ্যুত ও সেখান থেকে আসা শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ দাড়ালো সাড়ে নয় কোটি (৯৫ মিলিয়ন) ডলার।

বার্নিকাট বলেন, “মিয়ানমারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তায়ও ৩৫ লাখ ডলার দেয়া হবে।”

শরণার্থীরা যাতে নিজেদের দেশে ফিরতে পারে সেজন্য বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে বলে জানান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।

ইতিমধ্যে সৌদি আরব দেড় কোটি ডলার এবং দক্ষিণ কোরিয়া ১৫ লাখ ডলার দেয়ার ঘোষণা দিয়েছে রোহিঙ্গাদের ত্রাণ সহায়তায়। মিয়ানমারে নির্যাতিত হয়ে সম্প্রতি চার লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে।

রাখাইনে রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে সেনাবাহিনী নির্বিচারে গুলি চালিয়ে মানুষ হত্যা করছে। সেখানে ধর্ষণ ও বাড়ি-ঘর জ্বালিয়ে দেয়া হচ্ছে বলে এসব রোহিঙ্গাদের দাবি।


নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত