artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ৬:২১ পূর্বাহ্ণ

শিরোনাম

উদ্বোধনের আগেই ভেঙে গেল ৩৮৯ কোটি রুপির বাঁধ

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭৫৭ ঘণ্টা, বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৮১৭ ঘণ্টা, বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭


উদ্বোধনের আগেই ভেঙে গেল ৩৮৯ কোটি রুপির বাঁধ - বিদেশ

ভারতের বিহারে উদ্বোধনের ঠিক আগে অতিরিক্ত পানির চাপে ভেঙে গেছে ভাগলপুরের গাটেশ্বর পন্থ ক্যানাল প্রকল্পের একাংশ। গঙ্গা নদীর ওপর এ বাঁধ নির্মাণে খরচ হয়েছিল প্রায় ৩৮৯ কোটি রুপি। খবর আনন্দবাজার পত্রিকা

বুধবার বাঁধটি উদ্বোধনের কথা ছিল বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের। এ জন্য অনেক প্রচারও চালানো হয়েছিল। কিন্তু বাঁধটির একাংশ ভেঙে কাহালগাঁওয়ের বিস্তীর্ণ এলাকা পানির নিচে তলিয়ে গেছে। ঘটনার জেরে বাতিল করা হয়েছে মুখ্যমন্ত্রীর অনুষ্ঠান।

বিহারের পানিসম্পদ উন্নয়নমন্ত্রী লল্লন সিংহ বলেন, “পুরো মাত্রায় পানি ছাড়ার কারণেই বাঁধটির একাংশ ভেঙে পড়েছে। তবে প্রকল্পটির নতুন তৈরি অংশের কোনও ক্ষতি হয়নি।”

ঘটনার নিন্দা জানিয়ে লালুর ছেলে তেজস্বী যাদব টুইটারে বলেন, “আরও একটি বাঁধ দুর্নীতির বলি হলো। রাজ্যের পানিসম্পদ উন্নয়ন দপ্তর দুর্নীতিতে ভরে গেছে। এই ঘটনা তারই ফল।”

কাহালগাঁওয়ে ওই প্রকল্পের অধীনে প্রায় ৪০ বছর ধরে এই বাঁধ নির্মাণের কাজ চলছিল। সরকারের পক্ষ থেকে হয়েছিল, বিহার ও ঝাড়খণ্ডের যৌথ উদ্যোগে তৈরি এই প্রকল্পে ভাগলপুরের প্রায় ১৮ হাজার ৬২০ হেক্টর এবং ঝাড়খণ্ডের প্রায় ৪ হাজার হেক্টর জমিতে চাষের কাজ সম্ভব হতো।

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত