artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ৬:৩৮ পূর্বাহ্ণ

শিরোনাম

রোহিঙ্গা নিয়ে ট্রাম্প কোনো কথাই বলেননি: শেখ হাসিনা

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬২৩ ঘণ্টা, মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১২৪৩ ঘণ্টা, বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭


রোহিঙ্গা নিয়ে ট্রাম্প কোনো কথাই বলেননি: শেখ হাসিনা - জাতীয়

নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোহিঙ্গা নিয়ে কোনো কথাই বলেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষৎকারে এ কথা জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রী।

কিন্তু বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক সেখানে ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, “রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।”

সংবাদ মাধ্যমে হাসিনা-ট্রাম্প বৈঠকের কথা এলেও জানা গেছে, শেখ হাসিনার সঙ্গে ট্রাম্পের কোনো বৈঠকও হয়নি।

সোমবার জাতিসংঘ সদরদপ্তরে সংস্থার সংস্কার বিষয়ে এক অনুষ্ঠানের আয়োজন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রাম্পের সামনে গিয়ে দাঁড়ান। সেখানেই তার সঙ্গে কয়েক মিনিট কথা হয়।

শেখ হাসিনা রয়টার্সকে বলেছেন, “তিনি (ট্রাম্প) শুধু জিজ্ঞাসা করলেন বাংলাদেশ কেমন আছে? আমি বললাম, সে খুবই ভালো করছে। কিন্তু আমাদের একমাত্র সমস্যা হচ্ছে মিয়ানমার থেকে আসা উদ্বাস্তুরা। কিন্তু তিনি উদ্বাস্তুদের বিষয়ে কোনও কথা বলেননি।”

প্রধানমন্ত্রী বলেন, “ইতোমধ্যে আমেরিকা ঘোষণা দিয়েছে যে তারা কোনও উদ্বাস্তু গ্রহণ করবে না। তাদের কাছে আমি কী প্রত্যাশা করতে পারি, বিশেষ করে প্রেসিডেন্টের কাছে। তিনি ইতোমধ্যে তার মনের কথা বলে দিয়েছেন। তাই আমি কেন বলব? বাংলাদেশ ধনী দেশ নয়, কিন্তু আমরা যদি ১৬ কোটি মানুষকে খাওয়াতে পারি তাহলে আরও ৫০০ কিংবা সাত লাখ মানুষের জন্যও আমরা এটা করতে পারব।”

শেখ হাসিনা আরও জানিয়েছেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নেয়ার ব্যাপারে মিয়ানমারকে রাজনৈতিকভাবে চাপ দিতে তিনি আরও আন্তর্জাতিক উদ্যোগ দেখতে চান। তিনি বলেন, “(মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে) মেনে নিতে হবে যে এসব মানুষ তার দেশের এবং মিয়ানমার তাদের দেশ। তাদের ফিরিয়ে নিতে হবে। এই মানুষগুলো নিপীড়িত হচ্ছে।”

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত