artk
১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭, ৩:৫২ অপরাহ্ন

শিরোনাম

রোহিঙ্গাদের মাঝে বিএনপির ত্রাণ বিতরণে বাধা: প্রশাসনের বক্তব্য ভিন্ন

কক্সবাজার প্রতিনিধি | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১৩৬ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১১২৭ ঘণ্টা, বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বর ২০১৭


রোহিঙ্গাদের মাঝে বিএনপির ত্রাণ বিতরণে বাধা: প্রশাসনের বক্তব্য ভিন্ন - জাতীয়

রোহিঙ্গাদের নয় হাজার পরিবারের জন্য আনা ত্রাণ বিতরণে বাধা দেয়া হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। তবে কক্সবাজার জেলা প্রশাসন বলছে, রোহিঙ্গাদের ত্রাণ বিতরণের ক্ষেত্রে একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। বিশৃঙ্খলা এড়াতে এই নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে ত্রাণ বিতরণ করার সরকারি নির্দেশনা রয়েছে। নিয়ন্ত্রণ কক্ষকে অবহিত না করায় বিএনপির ত্রাণ বোঝাই ট্রাক আটকে দেয়া হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস অভিযোগ করেন, বুধবার দুপুর আড়াইটার দিকে ট্রাক বোঝাই ত্রাণ নিয়ে বিএনপির প্রতিনিধিদল রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার চেষ্টা করলে পুলিশ কক্সবাজার জেলা বিএনপি কার্যালয়ের
সামনে ট্রাকগুলো আটকে রাখে।

বিকেল ৪টায় কক্সবাজার জেলা বিএনপি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “রোহিঙ্গাদের মাঝে এখনো পর্যন্ত সরকারি পর্যায়ে সুশৃঙ্খলভাবে ত্রাণ তৎপরতা চালু হয়নি। এই অবস্থায় বিএনপিকে ত্রাণ দিতে বাধা দেয়া
হচ্ছে।”

মির্জা আব্বাস বলেন, “এই পরিস্থিতিতে সবাই মিলে রোহিঙ্গাদের সাহায্য করতে নামা উচিত। সেখানে বিএনপিকে ত্রাণ সহায়তা দিতে বাধা দেয়া হচ্ছে। এটা শুধু অন্যায় নয়, এটা এক ধরণের অপরাধ।”

বিএনপি নেতা নজরুল ইসলাম খান বলেন, “প্রায় ৯ হাজার রোহিঙ্গা পরিবারকে ত্রাণ দেয়ার জন্য বুধবার সকালে উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরে যাওয়া কথা ছিল। কিন্তু পুলিশি বাধার কারণে এই ত্রাণ দেয়া যাচ্ছে না। তবে যে কোন মূল্যে হোক রোহিঙ্গাদের মাঝে এ ত্রাণ পৌঁছানো হবে।”

এদিকে কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, রোহিঙ্গাদের মাঝে বিচ্ছিন্নভাবে ত্রাণ বিতরণকালে নানা অপ্রীতিকর ঘটনা ঘটছে। এর জন্য প্রশাসনের পক্ষে ত্রাণ নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। ওই কক্ষকে অবহিত করে প্রশাসনের সহযোগিতায় নির্দিষ্ট স্থানে ত্রাণ বিতরণ করার নিয়ম রয়েছে। ত্রাণ বিতরণ করতে হলে ওই নিয়ম মেনেই করতে হবে।

তিনি বলেন, “বিএনপি ১৪/১৫ ট্রাক ত্রাণ নিয়ে জনসভা করে সেখানে ত্রাণ বিতরণ করতে চায়। এতে যে কোন অপ্রীতিকর ঘটনার আশংকা রয়েছে। এই ধরণের কোন ঘটনা ঘটলে এর দায় দায়িত্ব কে নেবে।” তিনি বলেন, “বিএনপি নেতাদের প্রতীকিভাবে ত্রাণ বিতরণ করে বাকি ত্রাণ প্রশাসনের সহযোগিতায় বিতরণের কথা বলা হয়েছে।”

নিউজবাংলাদেশ.কম/এনএ/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত