artk
৪ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০১৭, ৫:৫০ অপরাহ্ন

শিরোনাম

আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে মিয়ানমারের কমিটি গঠন

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯০০ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১২০৪ ঘণ্টা, বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বর ২০১৭


আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে মিয়ানমারের কমিটি গঠন - বিদেশ

রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশন যেসব সুপারিশ দিয়েছিল তা বাস্তবায়নে কমিটি গঠন করেছে মিয়ানমার। দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, ‘ইমপ্লিমেন্টেশন কমিটি অব রাখাইন এডভাইজরি কমিটি’ নামে ১৫ সদস্যের নতুন কমিটি গঠন করা হয়েছে। তারা রোহিঙ্গা এলাকাগুলোতে নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক সম্পর্কের বিষয়ে কাজ করবে। পাশাপশি তারা জাতিগত সংখ্যালঘু বসবাসকারীদের গ্রাম এবং উচ্ছেদ হওয়া মানুষদের শিবিরে স্থিতিশীলতা বজায় রাখার কাজ করবে।

তবে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়ার ব্যাপারে পুরনো নাগরিকত্ব আইনকেই উপজীব্য করার কথা জানানো হয়েছে বিবৃতিতে। এতে বলা হয়, নাগরিকত্ব আইনকে উপজীব্য করে রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষদের বাছাইয়ের কাজ শুরু হবে। যেন তাদের নাগরিকতার সুযোগ তৈরি হয়।

মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা পরিস্থিতি তদন্তে গত বছর জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে কমিশন গঠন করা হয়। মিয়ানমারের জাতীয় নেত্রী অং সান সু চি নিজেই কফি আনানকে ওই কমিশনের প্রধান হিসেবে নিয়োগ দেন। পরে কমিশন রাখাইনের পরিস্থিতি তদন্ত করে আগস্টে কিছু সুপারিশ হাজির করে।

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত