artk
৪ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০১৭, ৫:৪৫ অপরাহ্ন

শিরোনাম

রোহিঙ্গা সঙ্কট: আরও ৩০ লাখ ইউরো সহায়তা দেবে ইইউ

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬০২ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭


রোহিঙ্গা সঙ্কট: আরও ৩০ লাখ ইউরো সহায়তা দেবে ইইউ - বিদেশ

নির্যাতনের শিকার রোহিঙ্গাদের সহায়তায় আরও ৩০ লাখ ইউরো বরাদ্দ দেয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইইউর মানবিক সহায়তা ও সঙ্কট ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার ক্রিসতোস্ত স্তিলিয়ানিদেস এই ঘোষণা দেন। এর আগে তিনি গত মে মাসে রোহিঙ্গাদের জন্য এক কোটি ২০ লাখ ইউরো মানবিক সহায়তার ঘোষণা দিয়েছিলেন।

ক্রিসতোস্ত স্তিলিয়ানিদেস বলেন, “পরিস্থিতি সঙ্কটাপন্ন হওয়ায় ইইউ জরুরিভিত্তিতে এই মানবিক সহায়তা দিচ্ছে। এই বাড়তি অর্থ নতুন করে বাংলাদেশে আসা শরণার্থী এবং পরবর্তীতে মিয়ানমারে মানবিক সহায়তা কার্যক্রম পুনরায় শুরুর পর সেখানকার মানুষের আশ্রয়, পানি, খাদ্য ও স্বাস্থ্য সহায়তায় ব্যয় হবে।”

ইইউয়ের সব ত্রাণ কার্যক্রমের মতো সহায়তার নতুন এই অর্থও জাতিসংঘ ও রেডক্রসসহ বিভিন্ন আন্তর্জাতিক বেসরকারি সংস্থার মাধ্যমে ক্ষতিগ্রস্ত জনসাধারণের জন্য ব্যয় হবে।

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে ক্রিসতোস্ত স্তিলিয়ানিদেস বলেন, “ইতোমধ্যে মানবিক পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় সঙ্কট যেন আরও বাড়তে না পারে সেজন্য উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে শিগগির মানবিক সহায়তা কার্যক্রম শুরু করা প্রয়োজন। এই কঠিন সময়ে যারা বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন তাদের সমর্থন দিয়ে যাবে।”

জাতিসংঘের হিসেব অনুযায়ী, ২৫ আগস্ট থেকে শুরু হওয়া সংঘাতের পর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের হাত থেকে বাঁচতে এরইমধ্যে তিন লাখ ৭০ হাজার রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। মিয়ানমারের সেনাবাহিনী সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের জাতিগতভাবে নির্মূলের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান।

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত