artk
১০ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০১৮, ৭:০৮ পূর্বাহ্ণ

শিরোনাম

জাতিগত নিধনের অভিযোগ সহ্য করবে না মিয়ানমার

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫৪১ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭


জাতিগত নিধনের অভিযোগ সহ্য করবে না মিয়ানমার - বিদেশ

রোহিঙ্গা মুসলিমদের ওপর জাতিগত নিধন চালানো হচ্ছে বলে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রধান যে অভিযোগ জানিয়েছিলেন তা অস্বীকার করে কখনো সহ্য না করার হুমকি দিয়েছে মিয়ানমার।

জেনেভায় মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে মিয়ানমারের রাষ্ট্রদূত দাবি করেন, এই অভিযোগ কারও উপকারে আসবে না এবং তা ভুল।

এর আগে মানবাধিকার কাউন্সিলের হাইকমিশনার জিয়াদ রা’দ আল-হোসাইন সোমবার জানিয়েছিলেন, মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের জাতিগতভাবে নির্মূলের চেষ্টা চলছে।

এ বক্তব্যের প্রতিবাদ জানিয়ে পরদিন মিয়ানমারের রাষ্ট্রদূত বলেন, “মানবতার বিরুদ্ধে অপরাধ ও জাতিগত নিধনের ভাষ্য খুবই গুরুতর অর্থ বহন করে। এ ধরনের ভাষ্য শুধুমাত্র সর্বোচ্চ দায়িত্বশীলতায় ব্যবহার কাম্য এবং এগুলো শুধুমাত্র আইন ও বিচারের ধারা অনুযায়ী নির্ধারিত হয়।”

রাষ্ট্রদূত আরও বলেন, “গণতান্ত্রিক মিয়ানমার এসব মিথ্যা অভিযোগ কখনও সহ্য করবে না। হাইকমিশনারের এমন ভাষ্য ব্যবহারের বিরুদ্ধে আমি মিয়ানমারের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ করছি।”

অন্যদিকে, মিয়ানমারের সেনাবাহিনী দাবি করছে, তারা রোহিঙ্গা জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে। বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার অভিযোগ তারা অস্বীকার করে আসছে। কিন্তু পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, তাদের রাখাইন থেকে তাড়িয়ে দেয়ার জন্য সেনারা বর্বর নির্যাতন চালাচ্ছে ও গ্রাম জ্বালিয়ে দিচ্ছে।

গত মাসের শেষের দিকে শুরু হওয়া এ সহিংসতার হাত থেকে বাঁচতে এরইমধ্যে তিন লাখ ৭০ হাজার রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এ সঙ্কট নিয়ে বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলোচনা হওয়ার কথা রয়েছে।

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য