artk
১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭, ৩:৫৭ অপরাহ্ন

শিরোনাম

এক নজরে ‘আইফোন এক্স’

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪১৪ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৩৫৯ ঘণ্টা, বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বর ২০১৭


এক নজরে ‘আইফোন এক্স’ - আই-টেক

কয়েক মাস ধরে চলা জল্পনা-কল্পনা শেষে জনসমুখে প্রকাশ করা হয়েছে টেক জায়ান্ট অ্যাপলের সর্বাধুনিক ও সর্বোচ্চ মূল্যের স্মার্টফোন ‘আইফোন এক্স’। আইফোন জন্মের ১০ বছর পূর্তি উপলক্ষে বাজারে আসা নতুন ফোনটির সংস্করণ মূলত ‘আইফোন ১০’।

মঙ্গলবার অ্যাপলের নতুন কার্যালয় অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে কোম্পানির সিইও টিম কুক নতুন আইফোনের সঙ্গে বিশ্ববাসীকে পরিচয় করিয়ে দেন। সেই সঙ্গে প্রকাশ করা হয় ‘আইফোন ৮’ ও আইফোন ৮ প্লাস’ এবং উন্নতমানের অ্যাপল ঘড়ি ও টিভি।

নতুন আইফোন এক্স আনলক করার জন্য বাটনে চাপ কিংবা ফিঙ্গার প্রিন্ট নয়, ব্যবহার করা হয়েছে চেহারা সনাক্তকরণ সফটওয়ার ‘ফেস আইডি’। যা ফোনের দিকে তাকালেই ব্যবহারকারীর চেহারা সনাক্ত করে নিতে পারবে। অন্ধকারেও এটা কাজ করবে। তবে মুখোশ কিংবা ছবি ব্যবহার করে তাকে ফাঁকি দেয়া যাবে না।

পাওয়া যাবে দুটি সংস্করণে। ৬৪ জিবি মেমোরির ফোনের দাম পড়বে ৯৯৯ মার্কিন ডলার। আর ২৫৬ জিবির দাম হবে ১১৪৯ ডলার।ফোন কেনার জন্য প্রি-অর্ডার নেয়া হবে ২৭ অক্টোবর থেকে। সরবরাহ দেয়া শুরু হবে ৩ নভেম্বর।

কোনও হোম বাটন নেই। স্ক্রিন টাচ করে বা অ্যাপ ব্যবহার করে হোম মেনুতে যাওয়া যাবে। আর আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স ‘সিরি’ ব্যবহারের জন্য হোম বাটন নয়, ব্যবহার করতে হবে সাইড বাটন। থাকছে তারহীন চার্জ দেয়ার সুবিধা। যার মাধ্যমে একসঙ্গে একাধিক ডিভাইস চার্জ দেয়া যাবে।

ফোনের পুরো প্রান্তজুড়েই থাকছে ডিসপ্লে। যাতে ব্যবহার করা হয়েছে ওলেড প্রযুক্তি। থাকছে সর্বোচ্চ পরিমাণে পিক্সেলের ঘনত্ব।

থাকছে ১২ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা। সেই সঙ্গে রয়েছে বাস্তবের মতোই ছবি দেখার ‘অগমেন্টেড রিয়ালেটি’ সুবিধা।

প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে ছয় কোরের এ১১ বায়োনিক চিপস, যা আগের এ১০ চিপের চেয়ে ৭০ শতাংশ দ্রুত কাজ করতে সক্ষম। সেই সঙ্গে যে ব্যাটারি ব্যবহার করা হয়েছে তা প্রচলিত ‘আইফোন ৭’ এর ব্যাটারির চেয়ে দুই ঘণ্টা বেশি সেবা দিতে পারবে।

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য