artk
৪ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০১৭, ৫:৩৬ অপরাহ্ন

শিরোনাম

সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩০১ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৬৫৯ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭


সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব - বিদেশ
স্বামী মোহাম্মদ আব্দুল্লাহ আলহাবশির সঙ্গে হালিমা ইয়াকুব

সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন দেশটির পার্লামেন্টের সাবেক স্পিকার হালিমা ইয়াকুব। বুধবার একক প্রার্থী হিসেবে তাকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচনী কার্যালয়।

এর আগে বহুমাত্রিক সাংস্কৃতিক বন্ধনকে দৃঢ় করতে নগররাষ্ট্র সিঙ্গাপুর ঘোষণা দিয়েছিল, এবার তাদের প্রেসিডেন্ট হবেন সংখ্যালঘু মালয় সম্প্রদায়ের কোনও একজন। যদিও দেশটিতে প্রেসিডেন্ট পদটি আনুষ্ঠানিকতা মাত্র। মূল নির্বাহী ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে।

এদিকে, নির্বাচিত হওয়ার পর নির্বাচনী কার্যালয়ে দেয়া এক বক্তব্যে হালিমা বলেন, “যদিও এটা ছিল সংরক্ষিত নির্বাচন, কিন্তু আমি সংরক্ষিত প্রেসিডেন্ট নয়। আমি সবার জন্যই প্রেসিডেন্ট।”

সিঙ্গাপুরে সর্বশেষ মালয় সম্প্রদায় থেকে হওয়া প্রেসিডেন্ট ছিলেন ইউসুফ ইসহাক। ১৯৬৫ সালে মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক ত্যাগ করে দেশ স্বাধীন হওয়ার পর থেকে ১৯৭০ সাল পর্যন্ত ছিল তার মেয়াদ। এসময় দেশের নির্বাহী ক্ষমতা ছিল প্রথম প্রধানমন্ত্রী লি কোয়ান ইউর দায়িত্বে।

মালয়েশিয়া ও সিঙ্গাপুরের আলাদা হওয়ার মধ্য দিয়ে মালয়েশিয়ায় মালয় সম্প্রদায়ের মানুষরা সংখ্যাগরিষ্ঠে পরিণত হয়। অন্যদিকে, চাইনিজ জাতিগোষ্ঠী সিঙ্গাপুরে প্রতিষ্ঠা করে স্বাধীন রাষ্ট্র।

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত