artk
৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ১০:৫২ অপরাহ্ন

শিরোনাম

জাতিসংঘ অধিবেশনে যাবেন না সু চি

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২০১ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৬২২ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭


জাতিসংঘ অধিবেশনে যাবেন না সু চি - বিদেশ

মিয়ানমারে জাতিগত সহিংসতার কারণে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার মুখে রয়েছেন দেশটির নেত্রী অং সান সু চি। এ অবস্থায় চলতি মাসে অনুষ্ঠেয় জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দেবেন না তিনি।

বুধবার এ কথা জানিয়েছে তার কার্যালয়।

গত বছর মিয়ানমারের জাতীয় নেত্রী হওয়ার পর রাখাইনে রোহিঙ্গাদের ওপর নিরাপত্তা বাহিনীর নির্যাতন সু চির সবেচেয়ে বড় সমস্যা। সহিংসতা থামাতে ব্যর্থ হওয়ায় সমালোচকরা তার নোবলে পুরস্কার ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন।

গত বছর সেপ্টেম্বরে জাতিসংঘ অধিবেশনে প্রথম ভাষণে অং সান সুচি সংখ্যালঘু রোহিঙ্গাদের নিয়ে সমস্যা সমাধানে তার সরকারের প্রচেষ্টার পক্ষে কথা বলেন।

এ বছর তার অফিস বলেছে, বিদ্রোহীদের দ্বারা নিরাপত্তা হুমকি এবং শান্তি ফিরিয়ে আনতে তার চেষ্টার কারণে তিনি যোগ দেবেন না।

সরকারের পক্ষ থেকে নিযুক্ত সু চির একজন মুখপাত্র বলেন, “তিনি অভ্যন্তরীণ শান্তি ও স্থিতিশীলতা আনায়ন এবং জাতিগত সহিংসতা ছড়িয়ে পড়া রোধে নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।”

আরেক মুখপাত্র অং সাইন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “সম্ভবত সু চির আরও কোনও গুরুত্বপূর্ণ কাজ রয়েছে।” সু চি সমালোচনার মুখোমুখি হতে কিংবা সমস্যার সামনে দাঁড়াতে কখনো ভয় পান না বলেও দাবি করেন ওই মুখপাত্র।

গত মাসে মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনী যে নির্যাতন শুরু করে তা থেকে বাঁচতে এরইমধ্যে প্রায় তিন লাখ ৭০ হাজার মানুষ প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এবিষয়ে যথাযথ দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য সু চির পশ্চিমা সমর্থকরা তার সমালোচনা করে আসছেন।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত