artk
৪ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০১৭, ৫:৪৮ অপরাহ্ন

শিরোনাম

নভেম্বরে এশিয়া সফরে চিনেও যেতে পারেন ট্রাম্প

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১১১৬ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৬২১ ঘণ্টা, বুধবার ১৩ সেপ্টেম্বর ২০১৭


নভেম্বরে এশিয়া সফরে চিনেও যেতে পারেন ট্রাম্প - বিদেশ

নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এশিয়া সফর করবেন। ওই সফরের সময় তিনি চিনে যাত্রাবিরতি করতে পারেন। একজন মার্কিন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার প্রেক্ষিতে উত্তেজনার মধ্যে এই সফর করবেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটাই তার প্রথম এশিয়া সফর। খবর রয়টার্স।

চিনা প্রেসিডেন্ট শি জিনপিং গত এপ্রিলে ফ্লোরিডায় বৈঠককালে ট্রাম্পকে চিন সফরের আমন্ত্রণ জানান। দুই নেতা জুলাই মাসে জি২০ সম্মেলনের সাইডলাইনেও মিলিত হন।

ট্রাম্প নভেম্বরে ফিলিপাইনে ইউএস-আসিয়ান সম্মেলন ও পূর্ব এশিয়া সম্মেলনে যোগ দেবেন। ভিয়েতনামে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা সম্মেলনেও যোগ দেবেন তিনি।

ট্রাম্পের এই সম্ভাব্য সফর সম্পর্কে মন্তব্য জানতে চাইলে চিনের পররাষ্ট্রমন্ত্রী তাৎক্ষণিকাভাবে কোনো সাড়া দেননি।

জাপানের সরকারি সম্প্রচার সংস্থা এনএইচকে নাম প্রকাশ না করে একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বলেছে, ট্রাম্প তার এশিয়া সফরে জাপান ও দক্ষিণ কোরিয়াও যেতে পারেন।

গত ফেব্রুয়ারি মাসে ডোনাল্ড ট্রাম্প বছরের শেষ দিকে জাপান সফরের জন্য দেশটির প্রেসিডেন্ট শিনজো অ্যাবের আমন্ত্রণ গ্রহণ করেন।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, ওই সম্মতি এখনো বহাল আছে। আমরা চাই এই বছরের যেকোনো সময় সফরটি হোক। কিন্তু এখনো কোনো সময় নির্ধারণ হয়নি।

বুধবার জাপানি দৈনিক ইয়োমিউরি শিমবান বলেছে, জাপান, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া জাতিসংঘ সাধারণ অধিবেশনের সাইডলাইনে ত্রিপক্ষীয় আলোচনার চূড়ান্ত পর্যায়ের রয়েছে।

নাম প্রকাশ না করে একটি সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি বলেছে, ২১ সেপ্টেম্বর ট্রাম্প, অ্যাবে ও মুন জ্যা-ইন মিলিত হতে পারেন এবং উত্তর কোরিয়ার ‘জ্বালাতনের’ বিষয়ে তিন দেশের জোরদার সম্পর্কের বিষয় প্রাধান্য পাবে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত