artk
৪ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০১৭, ৫:৪২ অপরাহ্ন

শিরোনাম

বাংলাদেশ সফরে আসছেন মেধাসম্পদ বিশেষজ্ঞ আস্টর্লিং

সিনিয়র রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১৩১ ঘণ্টা, মঙ্গলবার ১২ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ২১৩২ ঘণ্টা, মঙ্গলবার ১২ সেপ্টেম্বর ২০১৭


বাংলাদেশ সফরে আসছেন মেধাসম্পদ বিশেষজ্ঞ আস্টর্লিং - জাতীয়

বাংলাদেশ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ফোরামের (বিআইপিএফ) আমন্ত্রণে পাঁচ দিনের সফরে আগামী বৃহস্পতিবার বাংলাদেশ আসছেন বিশ্বখ্যাত মেধাস্বত্ব বিষয়ক বিশেষজ্ঞ ইমেরিটাস প্রফেসর জে এ আস্টর্লিং।

এ সফরে তিনি বাংলাদেশের অর্থনীতির টেকসই উন্নয়নে মেধাসম্পদের ভূমিকা নিয়ে দুটি সেমিনারের মূল প্রবন্ধ পাঠ করবেন এবং বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন।

মঙ্গলবারে এসব তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ আইপি ফোরামের প্রতিষ্ঠাতা ব্যারিস্টার হামিদুল মিজবাহ।

জানা গেছে, দুটি সেমিনারের একটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ আইপি ফোরাম ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রোগ্রামের যৌথ আয়োজনে। অপরটি যৌথভাবে অনুষ্ঠিত হবে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে আইসিটি ডিভিশনের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সঙ্গে। দুটি সেমিনারেই উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়, আইসিটি ডিভিশন ও সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তা এবং শীর্ষ স্থানীয় বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানরা।

আস্টর্লিং তার বর্ণাঢ্য কর্মজীবনে পিসিটি নীতিমালা সংস্কার এবং পিসিটি ব্যবস্থাপনার পরিধি বাড়ানোসহ এর আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। চীন, সাইপ্রাস, ভারত, লিথুনিয়া, নাইজেরিয়া, শ্রীলংকাসহ বিভিন্ন দেশের মেধাস্বত্ব অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।
 
তার এই সফর বাংলাদেশের সামগ্রিক মেধাস্বত্ব অবকাঠামো উন্নয়নে বিশেষ করে বাংলাদেশে পেটেন্ট সিস্টেমের আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ সফটওয়্যার অ্যাসোসিয়েশনের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার।

জে এ আস্টর্লিং সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত বিশ্ব বুদ্ধিবৃত্তিক সম্পদ সংস্থার (ডব্লিউআইপি) মহাপরিচালকের উপদেষ্টা এবং প্যাটেন্ট কোঅপারেশন ট্রিটির (পিসিটি) সংস্থা পরিচালক হিসেবে কাজ করেছেন। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের হ্যামলিন বিশ্ববিদ্যালয়ের মিচেল হ্যামলিন স্কুল অব লয়ের প্রফেসর ইমেরিটাস হিসেবে কর্তব্যরত আছেন। এর বাইরে জেএ আর্স্টলিং অ্যামেরিকার মিনেসোটায় অবস্থিত প্যাটারসন থুনটে ল ফার্মে একজন মেধাসম্পদ আইনজীবি হিসেবেও কর্মরত আছেন।

নিউজবাংলাদেশ.কম/এমএ/এসজে/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত