artk
১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭, ৩:৫৫ অপরাহ্ন

শিরোনাম

রোহিঙ্গাদের অবশ্যই নিজ দেশে ফিরে যেতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

টাঙ্গাইল প্রতিনিধি | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮৪১ ঘণ্টা, মঙ্গলবার ১২ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৯৩৯ ঘণ্টা, মঙ্গলবার ১২ সেপ্টেম্বর ২০১৭


রোহিঙ্গাদের অবশ্যই নিজ দেশে ফিরে যেতে হবে: স্বাস্থ্যমন্ত্রী - জাতীয়

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে রোহিঙ্গাদের এদেশে আশ্রয় দিয়েছেন। কিন্তু এই নয় যে, তারা এখানে দীর্ঘদিন থাকবে। তাদের নিজ দেশে অবশ্যই ফিরে যেতে হবে।”

মঙ্গলবার টাঙ্গাইলের মধুপুর উপজেলা মিলনায়তনে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, “মিয়ানমার সরকারকে অনুরোধ করব, তারা যেন দ্রুততম সময়ে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়, তাদের সঙ্গে মানবিক আচরণ করে এবং বর্বর হত্যাকাণ্ড বন্ধ করে। সেখানে মানবাধিকার চরমভাবে লঙ্ঘন হচ্ছে। বিশ্ববাসী ও জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হয়েছে, তারা যেন মানবিক কারণে এগিয়ে আসে।”

রোহিঙ্গাদের জরুরি সেবা দেয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১২১টিম কাজ করছে জানিয়ে তিনি আরও বলেন, “বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের চিকিৎসা সেবাসহ সব ধরনের মানবিক সহায়তা দেয়া হবে।”

রোহিঙ্গাদের ফেরত নিতে বা এই সমস্যা সমাধানে ভারত-চীনসহ সব দেশ বাংলাদেশের পাশে থাকবে বলেও আশা প্রকাশ করেন মোহাম্মদ নাসিম। সেই সঙ্গে জানান, রোহিঙ্গাদের নিয়ে সন্ত্রাস বা জঙ্গিবাদের কোনও হুমকি সরকার অনুভব করছে না।

চিকিৎসকদের গ্রামে থাকার বিষয়ে কঠোর হুঁশিয়ারি উচ্চরণ করে মন্ত্রী বলেন, “চিকিৎসকদের অবশ্যই গ্রামে থেকে গ্রামের মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে। তা না পারলে তাদের চাকরি করার অধিকার নেই। সরকার এটা কোনও অবস্থাতেই বরদাস্ত করবে না। কারণ, আওয়ামী লীগ সরকার জনগণের সেবা করতে এসেছে, শোষণ করতে নয়।”

দেশকে এগিয়ে নিতে হলে আওয়ামী লীগকে আরও ২০ বছর সময় দিতে হবে জানিয়ে তিনি বলেন, “সরকারের ধারাবাহিকতা না থাকলে দেশের উন্নয়ন টেকসই হবে না। শেখ হাসিনা আজ আলোকিত বাংলাদেশ গড়েছেন। উন্নয়নের কর্ণধার শেখ হাসিনাকে আগামীতে আবার ক্ষমতায় আনতে হবে, নৌকাকে জয়যুক্ত করতে হবে। শেখ হাসিনা জনগণের সমর্থন নিয়ে আরও ২০ বছর ক্ষমতায় থাকলে বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে পৌঁছবে।”

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বিএসএমএমইউর ভিসি অধ্যাপক ডা. কামরুল ইসলাম খান প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/আরএস/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত