artk
১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭, ৩:৫৯ অপরাহ্ন

শিরোনাম

রোহিঙ্গা ইস্যু নিয়ে প্রধানমন্ত্রীকে ভারত-চীন যেতে হবে: ফখরুল

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬২৫ ঘণ্টা, রোববার ১০ সেপ্টেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ০৯০৮ ঘণ্টা, সোমবার ১১ সেপ্টেম্বর ২০১৭


রোহিঙ্গা ইস্যু নিয়ে প্রধানমন্ত্রীকে ভারত-চীন যেতে হবে: ফখরুল - রাজনীতি

রোহিঙ্গা সংকট সমাধানে আলোচনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত-চীন সফরের পরামর্শ দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “কূটনৈতিক ব্যবস্থার মাধ্যমেই এই সমস্যার সমাধান হতে পারে। প্রয়োজনে প্রধানমন্ত্রীকেই বিভিন্ন দেশগুলোতে সফরে যেতে হবে। আজকে ভারত ও চীনের কথা বলা হচ্ছে বারবার। তারা মিয়ানমার সরকারকে সমর্থন দিচ্ছে। তাদের কাছেও যেতে হবে। তাদেরকে বোঝাতে হবে যে, এটার জন্য আমাদের কী ভয়াবহ পরিণতি আসছে।”

জাতীয়তাবাদী মহিলা দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রোববার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, “মিয়ানমারের সেনাবাহিনী আরাকানের রোহিঙ্গাদের দেশত্যাগ করতে বাধ্য করছে। এটা শুধু মানবিক বা রাজনৈতিক ব্যাপার নয়। একটি মানবগোষ্ঠীকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্র। রোহিঙ্গ নির্যাতনের বিরুদ্ধে আজ বিশ্ববিবেক জেগে উঠছে। মিয়ানমার সরকারকে বাধ্য করতে হবে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করতে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে তাদের।”

আওয়ামী লীগ সরকার রোহিঙ্গা ইস্যুতে কার্যকর ব্যবস্থা নিতে ভয় পাচ্ছে বলেও সমালোচনা করেন তিনি।বর্তমান সরকারকে বিনা ভোটের ও অনির্বাচিত দাবি করে ফখরুল বলেন, “২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের মতো আর কোনও নির্বাচন হতে দেয়া হবে না। নির্বাচন হতে হবে নিরপেক্ষ সরকারের অধীনে। যে সরকার নির্বাচনকালীন নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করবে। এছাড়া নির্বাচন কমিশনও নিরপেক্ষ হতে হবে।”

আয়োজক সংগঠনের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের সঞ্চালনায় আলোচনা সভা আরও বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কবি আবদুল হাই শিকদার, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, মহিলাবিষয়ক সম্পাদক নূরে আরা সাফা, মহিলা দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত