artk
৪ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০১৭, ৫:৩৮ অপরাহ্ন

শিরোনাম

সহিংসতা রুখতে তরুণদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১৩৫ ঘণ্টা, রোববার ২০ আগস্ট ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ২১৩৬ ঘণ্টা, রোববার ২০ আগস্ট ২০১৭


সহিংসতা রুখতে তরুণদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন - জাতীয়

যে কোনো সহিংসতা রুখতে তরুণদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন। কাউকে নারী পুরুষ ভেদাভেদ না করে মানুষ হিসেবে সমাজে সমান অধিকার নিশ্চিত করতে হবে। তরুণদেরও সমাজের উন্নয়ণে ভূমিকা রাখতে সঠিক দিক নির্দেশনা দিতে হবে অগ্রজদের। তরুণদের শক্তি কাজে লাগাতে পারলে দেশে এগিয়ে যাবে। তরুণরা বিপদগামী হলে দেশ ধ্বংস হবে।

রোববার বিকেলে রাজধানীর জাগো ফাউন্ডেশন কার্যালয়ে আন্তর্জাতিক ইয়ুথ ডে উপলক্ষে ইয়ুথ এগিনেস্ট জেন্ডার বেসড ভায়োলেন্স শীর্ষক সেমিনারে বক্তরা এসব কথা বলেন। ইনার হুইল ক্লাব, ইউ ফাউন্ডেশন ও জাগো ফাউন্ডেশনের যৌথ আয়োজনে এই সেমিনারে প্রায় ২০জন তরুণ শিক্ষার্থী অংশ নেয়। তারা সংহিসতার বিরুদ্ধে তরুণদের ভুমিকা নিয়ে বিভিন্ন প্রশ্ন করেন একই সঙ্গে নিজেদের মত প্রকাশ করেন।

অনুষ্ঠানে ইনার হুইল ক্লাবের ডিস্ট্রিক ৩৪৫ এর ডিস্ট্রিক চেয়ারম্যান শারমিন হোসেন, উপদেষ্টা ব্যারিষ্টার ফাতেমা সোবহান, উই ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান রূপা খান, জাগো ফাউন্ডেশনের সিনিয়র ম্যানেজার নদী রশীদ বক্তব্য দেন।

শারমিন হোসেন বলেন, দেশ স্বাধীন হয়েছে তরুণদের হাত ধরে। দেশে সকল অন্যায়ের বিরুদ্ধে এগিয়ে এসেছে তরুণরা। পরিবারকেও তরুণদের সঙ্গে বন্ধুত্বর্পূণ আচরণ করতে হবে। তরুণরাও পরিবারের সঙ্গে নিজের যে কোন বিষয়ে খোলামেলা আলাপ করতে হবে। এর ফলে কেউ বিপদগামী হয়ে সহিংসতায় জড়াবে না।

বাংলাদেশের সংবিধানে নারী পুরুষ ভেদাভেদ নেই উল্লেখ করে ব্যারিষ্টার ফাতেমা সোবহান বলেন, আমাদের সংবিধানে কোথাও নারী পুরুষ আলাদা করা হয়নি। সবাইকে মানুষ হিসেবে বলা হয়েছে। মানুষের মৌলিক বিষয়গুলো উঠে এসেছে।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের যেকোন সহিংসতায় দ্রুত আইনী পদক্ষেপ নেয়ার পরামর্শ দেন ব্যারিষ্টার ফাতেমা সোবহান। তিনি বলেন, যে কোন ধরণের সহিংসতার ঘটনা ঘটলে দ্রুত পুলিশকে জানাতে হবে। জিডি নয় এজহার দাখিল করতে হবে। পুলিশ এজহার নিতে না চাইলে ম্যাজিস্ট্রেট কোর্টে এজহার দেয়ার ‍সুযোগ রয়েছে।

রূপা খান বলেন, নিজের কাজের প্রতি নিজের কাছে জবাবদিহিতা বোধ তৈরি করতে হবে। বিবেক বোধকে জাগ্রত করতে হবে। সহিংসতার বিরুদ্ধে সকলে এক সঙ্গে এগিয়ে আসতে হবে। সকলের প্রতিরোধের মুখে সহিংসতাকারীরা সমাজে স্থান পাবে না।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত