artk
৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ৭:৩৩ অপরাহ্ন

শিরোনাম

৭২ বছর পর ইউএসএস ইন্ডিয়ানাপোলিসের সন্ধান

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪১৭ ঘণ্টা, রোববার ২০ আগস্ট ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৫০৯ ঘণ্টা, রোববার ২০ আগস্ট ২০১৭


৭২ বছর পর ইউএসএস ইন্ডিয়ানাপোলিসের সন্ধান - বিদেশ

বিশ্বের ভয়াবহ সব জাহাজডুবির মধ্যে অন্যতম হচ্ছে ফিলিপিন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ইন্ডিয়ানাপোলিসের সলিল সমাধি হওয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ১৯৪৫ সালের জুলাইয়ে জাপানি সাবমেরিনের আক্রমণে ডুবে যায় জাহাজটি। সঙ্গে করে নিয়ে যায় প্রায় নয়শ নাবিকের জীবন।

মার্কিন নৌবাহিনীর ইতিহাসে একক ঘটনায় সবচেয়ে বেশি প্রাণ কেড়ে নেয়া সেই ভয়ঙ্কর স্মৃতিবাহী জাহাজের সন্ধান পাওয়া গেল ৭২ বছর পর। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা কোটিপতি প্রযুক্তি ব্যবসায়ী পল অ্যালান শুক্রবার এক ঘোষণায় জানিয়েছেন, তার প্রতিষ্ঠানের একটি গবেষণা নৌযান ফিলিপিন সাগরে ইউএসএস ইন্ডিয়ানাপোলিসের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে।

নিজের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, “দ্বিতীয় বিশ্বযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা জাহাজটি আবিষ্কারের মাধ্যমে এর সাহসী নাবিক ও তাদের পরিবারকে সম্মান জানাতে পারাটা আসলেই গর্বের। ভয়াবহ পরিস্থিতির মুখে সেসব নাববিকরা যে সাহস, দৃঢ়তা ও আত্মত্যাগ দেখিয়েছেন, তার জন্য আমেরিকান হিসেবে আমরা তাদের কাছে কৃতজ্ঞতার ঋণে আবদ্ধ।”

পল অ্যালান আরও জানিয়েছেন, জাহাজের বাদবাকি ধ্বংসাবশেষের সন্ধানে তাদের অভিযান চলমান থাকবে। ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে যুদ্ধকালীন ভয়াবহতা সম্পর্কে জানার নতুন সুযোগ সৃষ্টি হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ১৯৪৫ সালের ৩০ জুলাই জাপানি সাবমেরিনের আক্রমণে ডুবে যায় ইউএসএস ইন্ডিয়ানাপোলিস। টরপেডো হামলার ১২ মিনিট পরই জাহাজটি ডুবতে শুরু করে। এসময় জাহাজে মোট জনবল ছিল ১,১৯৭ জন। তাদের মধ্যে প্রায় তিনশজনের ইন্ডিয়ানাপোলিসের সঙ্গেই সলিল সমাধি হয়। বাকি নয়শজন কয়েকটি লাইফবোটে করে সমুদ্র পাড়ি দেয়ার চেষ্টা করে। চারদিনের এই যাত্রায় তাদের সঙ্গে ছিল না প্রয়োজনীয় খাবার ও পানি। তার ওপর তাদের চারদিক থেকে ঘিরে ধরে শত শত হাঙ্গর। শুরু হয় মানব ইতিহাসের সবচেয়ে ভয়াবহ হাঙ্গর আক্রমণ। যেখান থেকে প্রাণ নিয়ে ফিরতে পারেন মাত্র ৩১৭ জন।

কিন্তু তার আগেই এক গোপন মিশনের মাধ্যমে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে ব্যবহারের জন্য পারমাণবিক বোমার উপাদান ইউরেনিয়াম প্রশান্ত মহাসাগরে মার্কিন বিমানঘাঁটি তিনিয়ান দ্বীপে পৌঁছে দেয় ইউএসএস ইন্ডিয়ানাপোলিস। যদিও এই মিশনের কথা বেঁচে যাওয়া নাবিকরা জানতে পারেন যুদ্ধের পর। সূত্র: মেইল অনলাইন

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত