artk
১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭, ৩:৫৯ অপরাহ্ন

শিরোনাম

২১ আগস্ট মামুনুর রশিদের ‘রাঢ়াঙ’

বিনোদন প্রতিবেদক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪০০ ঘণ্টা, রোববার ২০ আগস্ট ২০১৭


২১ আগস্ট মামুনুর রশিদের ‘রাঢ়াঙ’ - বিনোদন

আরণ্যক নাট্যদলের আলোচিত প্রযোজনা ‘রাঢ়াঙ’। ২১ আগস্ট সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটি প্রদর্শিত হবে।

২০০০ সালে নওগাঁর সাঁওতালদের ভূমি বিদ্রোহ নিয়ে নাটকের কাহিনি আবর্তিত হয়েছে। এ বিদ্রোহে নেতৃত্ব দেন তরুণ আলফ্রেড সরেন। তার নেতৃত্বে সাঁওতালদের সে বিদ্রোহ দেশব্যাপী আলোড়ন তুলেছিল। বিদ্রোহ দমাতে না পেরে জোতদারের দল আলফ্রেড সরেনকে হত্যা করেছিল। তার সেই আত্মদানের গল্প নিয়ে মামুনুর রশীদ রচনা করেছেন নাটক ‘রাঢ়াঙ’। এটি নির্দেশনাও দিয়েছেন তিনি।

এ নাটকে আলফ্রেড সরেনের চরিত্রে অভিনয় করছেন মাসুদুজ্জামান মাসুদ। ‘ব্যারিস্টার’ চরিত্রে মামুনুর রশীদ, ‘দারোগা’ রেজুয়ান পারভেজ, ‘পুলিশ’ শামীম জামান, রুহুল আমিন, সাঁওতাল নেতা সাজ্জাদ সাজু ও সাঁওতাল তরুণীর ভূমিকায় অভিনয় করবেন তমালিকা কর্মকার।

২০০৪ সালে প্রথম মঞ্চস্থ হয় ‘রাঢ়াঙ’ নাটকটি। এরপর ভারত ও দক্ষিণ কোরিয়াসহ বেশ কিছু নাট্যোৎসবে অংশ নেয় আরণ্যকের ৪০তম এ প্রযোজনাটি। ২০১১ সালে এর শততম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

নিউজবাংলাদেশ.কম/আরআরবি/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য