artk
১ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭, ৪:২২ অপরাহ্ন

শিরোনাম

বোল্ট অধ্যায়ের সমাপ্তি হচ্ছে আজ

স্পোর্টস ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯১৩ ঘণ্টা, শনিবার ১২ আগস্ট ২০১৭


বোল্ট অধ্যায়ের সমাপ্তি হচ্ছে আজ - খেলা

অবশেষে বিদায়ের সেই ক্ষণ চলেই এল। ২০০৮ সালের আগস্টে বেইজিংয়ের অলিম্পিক স্টেডিয়ামে ১০০ মিটারের ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জিতে শুরু হয়েছিল উসাইন বোল্টের জাদুকরী অধ্যায়ের। এক দশক পর আজ বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে লন্ডনের অলিম্পিক স্টেডিয়ামে ৪০০ মিটার রিলের মাধ্যমে তা শেষ হতে চলেছে। আজ রাতেই শেষবার কোনও প্রতিযোগিতামূলক ইভেন্টে নামতে চলেছেন উসাইন বোল্ট।

তবে জীবনে শেষবার ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নামার আগে মোটেই স্বস্তিতে নেই বোল্ট। বরং অপ্রত্যাশিত এক চাপ ঘিরে ধরেছে তাকে। ১০০ মিটারের মুকুট খুইয়েছেন ঠিক এক সপ্তাহ আগে। আজ ৪×‌১০০ মিটার রিলেতেও ফেবারিট হিসেবে নামছে বোল্টের প্রতিপক্ষ শিবির আমেরিকাই। ১০০ মিটারে সোনা ও রৌপ্য জেতা জাস্টিন গ্যাটলিন এবং ক্রিশ্চিয়ান কোলম্যান তো থাকছেনই, রয়েছেন আরেক তরুণ তারকা ক্রিস্টোফার বেলচারও।

রিলের দলগত ইভেন্টে এর আগে জ্যামাইকা যাদের ওপর ভরসা করত, সেই আসাফা পাওয়েল এবং নেস্তা কার্টার এবার দলে নেই। ২০০৭ সালে জাপানে আয়োজিত বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় হওয়ার পর, পরবর্তী চারটি বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্বর্ণ গেছে জ্যামাইকার দখলে। কিন্তু এটাও ঘটনা, এই নেস্তার ডোপিংয়ের কারণেই বোল্টের ‘‌ট্রিপল ট্রিপল’‌ হাতছাড়া হয়েছে। তবে এবার ১০০ মিটারে বোল্টের পিছনে শেষ করা ইয়োহান ব্লেক রিলে দলে থাকছেন, সেই সঙ্গে তরুণ জুলিয়ান ফোর্টের ওপরেও আশা রয়েছে।

জীবনের শেষ দৌড়ে নামার আগে মাথা উঁচু করেই ক্যারিয়ার শেষ করতে চাইবেন বোল্ট। ১০০ মিটারে সোনা হারানোর পরে, তিনি যে রিলেতে সোনা পেতে মরিয়া সে কথা ইতোমধ্যেই জানিয়ে দিয়েছেন। একই সঙ্গে এটাও বলেন, “‌বিশ্বকে প্রমাণ করে দিয়েছি আমিই অন্যতম গ্রেটেস্ট অ্যাথলেট। মনে করি না ওই রায়ে কোনও পরিবর্তন হবে। অ্যাথলেট হিসেবে নিজের ভূমিকা পালন করেছি, নিজেকে অন্য উচ্চতায় তুলে ধরেছি। তাই খুব একটা হতাশ নই।” ‌

এদিকে আজ জ্যামাইকার সব থেকে বড় সুবিধা হতে পারে তাদের মধ্যে দারুণ বোঝাপড়া। বলা ভাল, ব্যাটনের হাতবদল। এর আগে বারবার ব্যাটন বদলানোয় ত্রুটি থাকার কারণে ডিসকোয়ালিফাইড হয়েছে আমেরিকানরা। তারা কখনো লেন ভেঙেছেন, কখনও নির্দিষ্ট এলাকার বাইরে গিয়ে ব্যাটন বদলিয়েছেন- ব্যাপারটা সমস্যায় ফেলেছিল অলিম্পিকেও। ফলে গ্যাটলিনরা যে করেই হোক আজ এই ব্যাপারটার দিকে লক্ষ্য রাখতে চাইবেন।

নিউজবাংলাদেশ.কম/এফকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য