artk
২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭, ৫:৪৪ অপরাহ্ন

শিরোনাম

যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে যুদ্ধে ‘যোগ দিতে প্রস্তুত অস্ট্রেলিয়া’

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১১০২ ঘণ্টা, শুক্রবার ১১ আগস্ট ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১০২৩ ঘণ্টা, শনিবার ১২ আগস্ট ২০১৭


যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে যুদ্ধে ‘যোগ দিতে প্রস্তুত অস্ট্রেলিয়া’ - বিদেশ
নিউ ইয়র্কে ডোনাল্ড ট্রাম্প ও টার্নবুল (মে ২০১৭)

যুক্তরাষ্ট্র আক্রান্ত হলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধে অস্ট্রেলিয়া যোগ দিতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

বুধবার উত্তর কোরিয়া ঘোষণা দিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে হামলার পরিকল্পনা করছে, যেখানে মার্কিন বিমান ঘাঁটি রয়েছে, যা কৌশলগতভাবে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ। এক লাখ ৬৩ হাজার লোকের বসতি রয়েছে ওই অঞ্চলে। 

জবাবে বৃহস্পতিবার ট্রাম্প বলেছেন, তারা (উত্তর কোরিয়া) যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে কিছু করে তাহলে তাদের খুব, খুব বিচলিত হওয়া উচিত।

অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী টার্নবুল বলেন, যুক্তরাষ্ট্রের ওপর হামলা হলে অ্যানজাস চুক্তির (অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড যুক্তরাষ্ট্র নিরাপত্তা চুক্তি) আওতায় তার দেশ তাদের বাধ্যবাধকতা পূর্ণ করবে। বিবিসি।

শুক্রবার স্থানীয় রেডিও ৩এডব্লিউকে টার্নবুল আরো বলেন, আমেরিকা তার মিত্রদের পাশে দাড়িয়েছে, অবশ্যই অস্ট্রেলিয়ার পাশেও। আমরাও যুক্তরাষ্ট্রের পাশে দাড়াব।

তিনি বলেন, তাই খুব, খুব স্পষ্ট, যদি যুক্তরাষ্ট্রের ওপর কোনো হামলা হয়, তবে অ্যানজাস চুক্তি প্রয়োগ হবে এবং যুক্তরাষ্ট্রের সাহায্যে এগিয়ে আসবে অস্ট্রেলিয়া। যেমন আমরা আক্রান্ত হলে আমেরিকারও এগিয়ে আসা উচিত।

নিউজিবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য