artk
২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭, ৫:৪২ অপরাহ্ন

শিরোনাম

উত্তর কোরিয়ার গুয়াম হামলার পরিকল্পনা মধ্য আগস্টেই চূড়ান্ত

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১১১০ ঘণ্টা, বৃহস্পতিবার ১০ আগস্ট ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৭৩৭ ঘণ্টা, বৃহস্পতিবার ১০ আগস্ট ২০১৭


উত্তর কোরিয়ার গুয়াম হামলার পরিকল্পনা মধ্য আগস্টেই চূড়ান্ত - বিদেশ

উত্তর কোরিয়া বলেছে, যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটি গুয়ামের কাছাকাছি চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে শিগগিরই প্রস্তত হবে তারা।

রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, হোয়াসং-১২ রকেট জাপানের ‍ওপর দিয়ে অতিক্রম করবে এবং গুয়াম থেকে ৩০ কিলোমিটার দূরে সাগরে নামবে। অবশ্য যদি এই পরিকল্পনা কিম জং-উন অনুমোদন করেন।

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে হুঁশিযার করে বলেছে, তাদের কর্মকাণ্ডের মানে হবে তাদের শাসনের অবসান।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, “যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের সঙ্গে যুদ্ধে পিয়ংইয়ংকে প্রবলভাবে শক্তিশালী হতে হবে।”

গুয়ামে রয়েছেন বিবিসির রুপার্ট উইংফিল্ড হায়েস। তিনি বলেছেন, “উত্তর কোরিয়ার হুমকি বুলিসর্বস্ব। বেশির ভাগ মানুষ মনে করে, যদি তারা (উত্তর কোরিয়া) ক্ষেপণাস্ত্র হামলা চালায় এটা হবে উত্তর কোরিয়ার শাসনের জন্য আত্মঘাতী।”

উত্তর কোরিয়া বুধবার ঘোষণা দিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে হামলার পরিকল্পনা করছে, যেখানে মার্কিন বিমান ঘাঁটি রয়েছে, যা কৌশলগতভাবে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ। এক লাখ ৬৩ হাজার লোকের বসতি রয়েছে ওই অঞ্চলে।

রাষ্ট্রীয় গণমাধ্যমে বিবৃতির পরই বলা হয়, সেনাবাহিনী মধ্য আগস্টের মধ্যেই পরিকল্পনা চূড়ান্ত করবে এবং কিম জং-উনের অনুমোদনের জন্য তাকে রিপোর্ট করবে।

সেনাপ্রধান জেনারেল কিম র‌্যাক জিওমকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ বলেছে, কেপিএ (কোরিয়ান পিপলস আর্মি) দ্বারা দ্য হোয়াসং-১২ রকেট ছোড়া হবে, যা জাপানি এলাকা শাইম্যান, হিরোশিমা ও কোচির আকাশ অতিক্রম করবে। এগুলো এক হাজার ৫৬ সেকেন্ডের জন্য তিন হাজার তিনশ ৫৬ দশমিক সাত কিলোমিটার উড়বে এবং গুয়াম থেকে ৩০-৪০ কিলোমিটার দূরে পানিতে আঘাত হানবে।

হোয়াসং উত্তর কোরিয়ার তৈরি মধ্যম ও দূরপাল্লার অস্ত্র।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত