artk
১ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭, ৪:২২ অপরাহ্ন

শিরোনাম

‘রিটার্ন চিন্তা করে বিনিয়োগ করা উচিৎ’

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১৩৫ ঘণ্টা, মঙ্গলবার ০৮ আগস্ট ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ২১৩৬ ঘণ্টা, মঙ্গলবার ০৮ আগস্ট ২০১৭


‘রিটার্ন চিন্তা করে বিনিয়োগ করা উচিৎ’ - অর্থনীতি

পুঁজিবাজারে বিনিয়োগের আগে রিটার্নের কথা বিবেচনা করা প্রয়োজন। দেখে শুনে বুঝে বিনিয়োগ করলে পুঁজিবাজার থেকে ভালো মুনাফা করা সম্ভব বলে মনে করেন আইআইডিএফসি ক্যাপিটাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সালেহ আহমেদ।

সারাদেশের সাধারণ মানুষের মাঝে বিনিয়োগ শিক্ষা কর্মসূচির অংশ হিসেবে আইআইডিএফসি ক্যাপিটাল কর্তৃক আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় ইউনুস ট্রেড সেন্টারে এই বিনিয়োগ শিক্ষা কার্যক্রম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন- আইইডিএফসি সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা এটিএম নাসির উদ্দিন এবং প্রধান পরিচালন কর্মকতা আশরাফুন্নেসা। এছাড়াও উপস্থিত ছিলেন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলমগীর হোসেনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা।

সালেহ আহমেদ বলেন, আমাদের দেশের অর্থনীতি দিন দিন বড় হচ্ছ। যে হারে অর্থনীতি বড় হয়েছে, সে হারে পুঁজিবাজার বড় হয়নি। পুঁজিবাজার বড় হওয়ার এখনো অনেক জায়গা আছে।

তিনি বলেন, পুঁজিবাজার থেকে ভালো মুনাফা করতে হলে বিনিয়োগের আগে রিটার্নের কথা চিন্তা করতে হবে। রিটার্নের কথা চিন্তা করে বিনিয়োগ করলে অবশ্যই কোম্পানির বিগত কয়েক বছরের আর্থিক প্রতিবেদন দেখতে হবে। এভাবে বিনিয়োগ করতে পারলে ভালো মুনাফা করা সম্ভব।

আশরাফুন্নেসা বলেন, বিনিয়োগকারীরা ক্যাপিটাল গেইন ও ডিভিডেন্ড ইয়েল্ডের মাধ্যমে শেয়ার ব্যবসায় লাভবান হতে পারেন। ওমুক শেয়ারের দর বাড়বে, তোমুক শেয়ার অনেক দূর যাবে এটা শুনেই ঝাঁপিয়ে পড়া যাবে না। এর পেছনে যৌক্তিকতা খুঁজে বের করতে হবে। শেয়ারটি মূল শক্তি কোথায় সে বিষয়ে পড়াশুনা করতে হবে। তাহলেই এখান থেকে ভালো রিটার্ন পাওয়া সম্ভব।

আলমগীর হোসেন বলেন, বিনিয়োগের আগে কোম্পানির কয়েক বছরের লভ্যাংশ, প্রান্তিক প্রতিবেদনের ধরাবাহিকতা, কোম্পানির ব্যবস্থাপনা, তার পণ্যের বাজার,বাজারে তার অবস্থান দেখে বিনিয়োগ করতে হবে। তাহলেই এ বাজার থেকে ভালো মুনাফা করা সম্ভব।

নিউজবাংলাদেশ.কম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য