artk
১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭, ৩:৫৬ অপরাহ্ন

শিরোনাম

গাঁজার বিপ্লব হবে যে মার্কিন শহরে

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০৪২ ঘণ্টা, শুক্রবার ০৪ আগস্ট ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১১৩৩ ঘণ্টা, শনিবার ০৫ আগস্ট ২০১৭


গাঁজার বিপ্লব হবে যে মার্কিন শহরে - বিচিত্র

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও নেভাদা অঙ্গরাজ্যের সীমান্তে থাকা একটি শহর নিপটন। ঊনবিংশ শতাব্দীতে সোনার বিপ্লব ‘গোল্ড রাশের’ সময় গড়ে উঠেছিল শহরটি। বর্তমানে মাত্র ২০ জন বাসিন্দার মৃতপ্রায় সেই শহর আবারও জেগে উঠতে যাচ্ছে। সেখানে ঘটতে যাচ্ছে গাঁজার বিপ্লব!

গাঁজা দিয়ে বিভিন্ন পণ্য প্রস্ততকারক কোম্পানি আমেরিকান গ্রিন ক্যালিফোর্নিয়ার নিপটন শহরটি কিনে নিয়েছে। তাদের পরিকল্পনা হলো এই শহরকে গাঁজার জন্য আকর্ষণীয় গন্তব্য হিসেবে গড়ে তোলা। ক্যালিফোর্নিয়া হচ্ছে যুক্তরাষ্ট্রের আটটি অঙ্গরাজ্যের একটি যেখানে গাঁজা বৈধ পণ্য হিসেবে বিবেচিত।

আমেরিকান গ্রিন ৫০ লাখ ডলার দিয়ে নিপটন শহর কিনে নেয়ার এক সমঝোতায় রাজি হয়েছে। ফলে কোম্পানিটি মালিক হচ্ছে ১২০ একর জমির। এই এলাকার মধ্যে রয়েছে একটি স্কুল, একটি হোটেল এবং বেশ কয়েকটি দোকান। সেই সঙ্গে শহরটি নতুন করে গড়ে তুলতে আমেরিকান গ্রিন সেখানে ২৫ লাখ ডলার বিনিয়োগ করবে। তাদের লক্ষ্য এটিকে পর্যটকদের জন্যে আকর্ষণীয় এবং পরিবেশে-বান্ধব করে গড়ে তোলা। সে জন্য শহরের সবকিছু সৌর ও বায়ুশক্তির মতো নবায়নযোগ্য জ্বালানি দিয়ে চালানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

এক বিবৃতিতে আমেরিকান গ্রিনের প্রেসিডেন্ট ডেভিড গাথার বলেন, “পরিবেশ বান্ধব এক শহর হিসেবে নিপটনকে গড়ে তোলার ব্যাপারে আমরা খুব উত্তেজনা বোধ করছি। এখানে গাঁজার বিপ্লব হবে। আমরা এমনভাবে এই বিপ্লব ঘটাবো ঊনবিংশ শতাব্দীতে যেমন সোনার বিপ্লব হয়েছিলো সেরকম।” সূত্র: বিবিসি

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য