artk
৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ২:২৫ অপরাহ্ন

শিরোনাম

সময়ের রুচিশীল ছোটোকাগজ ‘এবং মানুষ’

নবনিতা রুমু সিদ্দিকা |
প্রকাশ: ১৬১৫ ঘণ্টা, রোববার ৩০ জুলাই ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১০৪২ ঘণ্টা, মঙ্গলবার ০১ আগস্ট ২০১৭


সময়ের রুচিশীল ছোটোকাগজ ‘এবং মানুষ’ - শিল্প-সাহিত্য

একজন লেখকের স্বপ্ন-মেধা এবং প্রগতিশীলতার পরিচয় বহন করে সাহিত্যের ছোটোকাগজ। তাই ছোটোকাগজকে লেখকের মুক্তাঙ্গন বলে বিবেচনা করা হয়। সাহিত্যের ইতিহাসে একমাত্র ছোটোকাগজকেই প্রগতি ও সৃজনচর্চার প্লাটফ্রম হিসেবে গুরুত্বর্পূণ ভূমিকা পালন করে দেখা যায়। এরই ধারাবাহিকতায় 'এবং মানুষ'-কুসংস্কার ও অপশক্তির বিরুদ্ধে কবিতার জয় হোক-সেস্নাগানকে মান্য করে বৈশাখ সংখ্যা, এপ্রিল-২০১৭ প্রকাশ করেছে।

ম্পাদক আনোয়ার কামাল সম্পাদকীয়তে লিখেছেন ‘এবং মানুষ’ সব বয়সী লেখক-পাঠকের পত্রিকা। আমরা সকল অন্যায়ের বিরুদ্ধে একটি কবিতা দাঁড় করাতে চাই। আসুন হৃদয়ে অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে সকল কুসংস্কার ও অপশক্তির বিরুদ্ধে কবিতা নিয়ে এগিয়ে যাই। গেয়ে উঠি জীবনের জয়গান।

এবং মানুষ এ সময়ের একটি বহুল পরিচিত ছোটোকাগজ। বর্তমান সংখ্যায় দুটো পর্বে প্রায় নবীন-প্রবীণ মিলিয়ে একশটি কবিতা সূচিবদ্ধ করেছেন সম্পাদক। এ সংখ্যায় ভালো কবিতা লিখেছেন_ অসীম সাহা, কাজী রোজী, ফরিদ আহমদ দুলাল, সরকার মাহবুব, মাসুদ মুস্তাফিজ, মোকসেদুল ইসলাম, সরোজ দেব, ধ্রুব জ্যোতি ঘোষ মুকুল, গোলাম কিবরিয়া পিনু, সোহরাব পাশা, আনোয়ার কামাল, ফজলুল হক তুহিন, নাহার ফরিদ খান, অদিতি ফাল্গুনী, চন্দনকৃষ্ণ পাল, রনি অধিকারী, চন্দ্রাশিলা ছন্দা, প্রত্যয় হামিদ, সোহেল মাহবুব, মাহফুজ রিপন, ইলিয়াস বাবর, হাফিজ রহমান, সুমন রহমানসহ আরো অনেকে।

মুক্তচিন্তা পর্বে লিখেছেন- হায়াৎ মামুদ 'চিন্তার রকমফের' এই রচনার ভেতর পাঠক চিন্তার নানারকম উপকরণসহ ধর্ম-দর্শন, জ্ঞান-ইন্দ্রিয়ের চিন্তা সর্বোপরি হৃদয়ের গভীরে মায়া-মমতার উৎসারণ মেশানো অত্যন্ত স্বাদনির্ভর রচনা পাঠ করতে পারবেন। আল মাকসুদ লিখেছেন- আমাদের প্রগতি : আমাদের চিন্তাচর্চা, মুক্তচিন্তার এই রচনাটি তথ্যনির্ভর বিভিন্ন মুসলিম শাসকগণের চিন্তার আঁতুড়ঘর থেকে রবীন্দ্রনাথ পর্যন্ত চিন্তক হিসেবে উপস্থাপন করেছেন। এবং কামরুল ইসলামের 'মানবতা ও শান্তি' শীর্ষক রচনাটি বেশ উপাদেয়। আরো প্রবন্ধ লিখেছেন- আমিনুল ইসলাম- বাংলা কবিতায় বৈশাখ : শেকড়-অন্বেষার আরেক দিক, এই প্রবন্ধে লেখক বাংলাকবিতার উল্লেখযোগ্য কবির কবিতায় বৈশাখের চিত্র এঁকেছেন। ড. সুদীপ্ত হান্নান লিখেছেন- ভাষার শ্রেণি-দ্বন্দ্ব : ভাংলা ভাষা প্রসংগে, এই প্রবন্ধের মধ্য দিয়ে ভাষার শ্রেণী দ্বন্দ্বের অতীত ইতিহাস এবং বাংলা ভাষার সূচনার কথা উঠে এসেছে।

এবং মানুষ সংখ্যার বিশেষ আকর্ষণ হলো অনূদিত বিদেশি গল্প-কবিতা। সোহরাব সুমনের ভাষান্তরে এইচপি লাভক্রাফট মুদ্রিত হয়েছে এবং অনূদিত বিদেশি কবিতা : মূল- রিচার্ড হিউগো: ভাষান্তর: আবুল কাইয়ুম, মূল: মার্টিন নিমোয়েলার, ভাষান্তর: এ.টি.এম মোস্তফা কামাল এবং মূল: জুডিথ অরটিজ কফার, ভাষান্তর: রেজা নূর।
অনুগল্প লিখেছেন- হিমাংশু চৌধুরী ও হাসনাত নাগাসাকি, গল্পদুটো পাঠক মনে তৃপ্তিদান করেছে। এই সংখ্যায় সর্বশেষে ‘এবং মানুষ’ সম্মানে ভূষিত মাহমুদ কামাল এবং আমিনুল ইসলামের মুখোমুখি হয়েছেন ‘এবং মানুষ’ সম্পাদক আনোয়ার কামাল ও বীরেন মুখার্জী।

এই বৈশাখ সংখ্যাটি প্রয়াত কবি, গবেষক, প্রাবন্ধিক-শান্তনু কায়সার, সাযযাদ কাদির, প্রখ্যাত রাশিয়ান কবি ইয়েভগেনি ইয়েভতুশেঙ্কো এবং তরুণ কবি সায়মা ইতিকে উৎসর্গ করা হয়েছে।

কাব্য কারিমের প্রচ্ছদে ১২৮ পৃষ্ঠার ৫০ টাকা মূল্যের কাগজটি ঝকঝকে ছাপা এবং নান্দনিক অলংকরণে ভরপুর। সংখ্যাটি পাঠকপ্রিয়তা পাবে নিঃসন্দেহে। একটি কাগজ টিকে থাকে, বেঁচে থাকে একজন দক্ষ সম্পাদক ও লেখকের মননশীল পাঠক রুচির চাহিদার উপর। পাঠকের মনে স্থায়ী আসনে আসীন হবে এই সংখ্যাটি এমন প্রত্যাশা করি। পেশাদারি আর বাণিজ্যিক সাহিত্যের হাত থেকে মুক্ত থাকুক সুজনশীল ছোটোকাগজ_এই আমাদের দৃঢ় প্রত্যয়।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত