artk
৮ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:৪৪ পূর্বাহ্ণ

শিরোনাম

গীতিকার প্রিন্স মাহমুদের জন্মদিন

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪৩৪ ঘণ্টা, সোমবার ১৭ জুলাই ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৬৪৯ ঘণ্টা, সোমবার ১৭ জুলাই ২০১৭


গীতিকার প্রিন্স মাহমুদের জন্মদিন - বিনোদন
ফাইল ফটো

প্রিন্স মাহমুদ নামটার সঙ্গে একটা মাদকতা জড়িয়ে আছে। ওই যে নগরবাউল জেমস গেয়ে উঠলেন ‘বাবা কতদিন কতদিন দেখিনা তোমায়’ অথবা ‘রাতের তাঁরা ভোরের তাঁরা মাকে জানিয়ে দিস অনেক কেঁদেছি আর কাঁদতে পারিনা’ তখনই চোখের পাতায় ভেসে উঠল এক গীতিকবির শব্দভরা চোখ।

শুধু জেমস না প্রিন্স মাহমুদের কথা ও সুরে গেয়েছে আইয়ুব বাচ্চু, হাসান থেকে শুরু করে বাংলাদেশের প্রায় সব শিল্পী। একাধারে তিনি সুরকার ও সংগীত শিল্পী পরিচালক। গীতিকার হিসেবে ৯০ দশক থেকে বাংলাদেশে ব্যান্ড শিল্পীদের একক এবং যৌথ অ্যালবামের গান লেখা, সুর করা এবং কম্পোজিশনের কাজ করেছেন তিনি।

খুলনায় জন্ম নেয়া প্রিন্স মাহমুদের সঙ্গীতের শুরু ছেলেবেলা থেকেই। অনেকটা আড়ালে,অগোচরে পরিবারের ইচ্ছার বাইরে গিয়েই তার গান শেখা এবং গান করা শুরু করেন তিনি। স্কুলে পড়ার সময় থেকেই ব্যান্ডের সাথে জড়িয়ে পড়েন তিনি।“ দ্য ব্লুজ” নামের একটি ব্যান্ডের ভোকালিস্ট ছিলেন বেশ কিছু দিন।

তারপর কলেজের গন্ডি পেরিয়ে শুরু করেন পুরোদমে কম্পোজিশন। গান কম্পোজিশনের পাশাপাশি তিনি গানও লেখা শুরু করেন। সংগীতের ভূবনে প্রিন্সের এর পথ চলা শুরু হয় ৮০র দশকের একেবারে শেষ প্রান্তে এই 'দ্যা ব্লুজ' ব্যান্ড এর ভোকাল ও গিটারিস্ট হিসেবে। এরপর ৯০ দশকের শুরুতে প্রিন্স গঠন করেন ‘ফ্রম ওয়েস্ট’ নামক একটি ব্যান্ড যেখানে ব্যান্ড লিডার এবং মূল ভোকাল ছিলেন তিনিই। সেই ব্যান্ড এর আলোচিত একটি গান ছিল রাজাকার আলবদর কিছুই রইবো নারে/উপরে দালাল ভিতরে চোর কিছুই হইবো নারে/সব রাজাকার ভাইসা যাইবো বঙ্গোপসাগরে" গানটি। ফ্রম ওয়েষ্ট এর প্রকাশিত প্রথম অ্যালবাম এর নাম ছিল 'সে কেমন মেয়ে ।

আজ ১৭ এপ্রিল প্রিন্স মাহমুদের জন্মদিনে নিউজবাংলাদেশ পরিবারের পক্ষ থেকে তাঁর জন্য রইলো প্রাণঢালা শুভেচ্ছা।

নিউজবাংলাদেশ.কম/আরআরবি/কেকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য