artk
৮ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:৪৪ পূর্বাহ্ণ

শিরোনাম

সিরিয়ায় নিহত ৩ লাখ ৩০ হাজার মানুষ

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩৩০ ঘণ্টা, সোমবার ১৭ জুলাই ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৬৪৬ ঘণ্টা, সোমবার ১৭ জুলাই ২০১৭


সিরিয়ায় নিহত ৩ লাখ ৩০ হাজার মানুষ - বিদেশ

গত ছয় বছরের সহিংসতায় সিরিয়ায় ৩ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের প্রায় এক-তৃতীয়াংশই বেসামরিক মানুষ।

গত রোববার বার্তা সংস্থা এএফপি যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে।

২০১১ সালে সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। পরে তা সহিংসতায় রূপ নেয়। একপর্যায়ে সরকারি বাহিনীর সঙ্গে সরকারবিরোধীদের লড়াই শুরু হয়। সেই লড়াই এখনো চলছে। এই লড়াইয়ের মধ্যেই সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট বিরোধী লড়াইও শুরু হয়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, ২০১১ সালের মার্চের মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত সিরিয়ায় ৩ লাখ ৩১ হাজার ৭৬৫ জন মানুষের মৃত্যু হয়েছে।

তবে অন্যান্য মানবাধিকার সংস্থাগুলো বলছে যে, বাস্তবে মৃত্যুর পরিসংখ্যান অনেক বেশি। কারণ এখনও অনেক অঞ্চল রয়েছে যেখানে প্রবেশ করতে পারেনি সরকারি বাহিনী। ইসলামিক স্টেট ও বিদ্রোহী বাহিনীর হাতে অধিকৃত শহরগুলোকে ঠিক কি পরিমান মানুষ নিহত হয়েছে তা নিশ্চিত করে বলা যায় না।

পর্যবেক্ষক সংস্থার প্রধান রামি আবদেল রহমান এএফপিকে বলেন, “নিহত ব্যক্তিদের মধ্যে বেসামরিক মানুষের সংখ্যা ৯৯ হাজার ৬১৭। ২০১১ সালের ১৫ মার্চ থেকে ২০১৭ সালের ১৫ জুলাই পর্যন্ত নিহত হওয়ার এ ঘটনা ঘটেছে। নিহত ব্যক্তিদের মধ্যে ১৮ হাজার ২৪৩ জন শিশু ও ১১ হাজার ৪২৭ জন নারী রয়েছেন।”

 

নিউজবাংলাদেশ.কম/এমএস/কেকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত