artk
৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, বুধবার ২২ নভেম্বর ২০১৭, ১১:২২ পূর্বাহ্ণ

শিরোনাম

কাতারের গণমাধ্যম হ্যাক করেছিল দুবাই

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩০৯ ঘণ্টা, সোমবার ১৭ জুলাই ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৭৪৬ ঘণ্টা, সোমবার ১৭ জুলাই ২০১৭


কাতারের গণমাধ্যম হ্যাক করেছিল দুবাই - বিদেশ

কাতার সরকারের নিয়ন্ত্রণে থাকা সোস্যাল মিডিয়া এবং সরকারি গণমাধ্যমে গত মে মাসে হ্যাকিংয়ের পেছনে সংযুক্ত আরব আমিরাত জড়িত বলে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

গত রোববার ওয়াশিংটন পোস্টের এক রিপোর্টে কাতার পরিস্থিতির সর্বশেষ সংবাদ হিসেবে এই তথ্য উপস্থাপিত হয়। গত মে মাসে একটি পোস্টে কাতারের আমির হামাসের প্রশংসা করেন এবং ইরান ছিল একটি ইসলামিক শক্তি, এমন বক্তব্য প্রকাশ পায়। আর ওই বক্তব্যকে কেন্দ্র করেই মূলত সৌদি আরব কাতারের বিরুদ্ধে পদক্ষেপ নেয়।

কাতারের পক্ষ থেকে বলা হয়, গত মে মাসে হ্যাকারা আমিরের নামে ভুয়া বক্তব্য পোস্ট করে। কাতারের পক্ষ থেকে এব্যাপারে বক্তব্য দেয়া হলেও উপসাগরীয় দেশগুলো কাতারের কোনো ব্যাখ্যা গ্রহণ করতে চায়নি।

ওয়াশিংটন পোস্টের রিপোর্টে বলা হয়, গত সপ্তাহেই মার্কিন গোয়েন্দা সংস্থা হ্যাকিংয়ের সংবাদ জানতে পারে এবং মে মাসের ২৩ তারিখ সংযুক্ত আরব আমিরাতের সরকারি কয়েকজন সিনিয়র কর্মকর্তা এই হ্যাকিংয়ের পরিকল্পনা করেছিলেন। মূলত ওই পরিকল্পনার একদিন পরেই কাতারের মিডিয়া হ্যাক করা হয়।

তবে সংযুক্ত আরব আমিরাত নিজে এই কাজ করেছে কিনা অর্থের বিনিময়ে করিয়েছে তা নিশ্চিত নয়। যদিও ওয়াশিংটন পোস্টের এমন রিপোর্টের পর যুক্তরাষ্ট্রে নিযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইউসুফ আর ওতাইবা এই অভিযোগ অস্বীকার করে এক বিবৃতি দেন। সেই বিবৃতিতে এমন অভিযোগকে তিনি ‘মিথ্যে’ বলে উল্লেখ করেন।

নিউজবাংলাদেশ.কম/কেকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত