artk
৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭, ৭:৩৬ পূর্বাহ্ণ

শিরোনাম

উ. কোরিয়াকে আলোচনার প্রস্তাব দ. কোরিয়ার

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১১৩৮ ঘণ্টা, সোমবার ১৭ জুলাই ২০১৭


উ. কোরিয়াকে আলোচনার প্রস্তাব দ. কোরিয়ার - বিদেশ
ফাইল ফটো

প্রায় নাটকীয়ভাবেই উত্তর কোরিয়াকে দুই দেশের বিবদমান সমস্যা মেটানোর জন্য আলোচনার প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া। ১৯৫০ সালে এক ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে জন্ম নেয়া দুটি দেশের মধ্যকার পরিবারগুলোর পুনর্মিলন সংক্রান্ত আলোচনার প্রস্তাবও দেয়া হয়। আলজাজিরা।

সোমবার দক্ষিণ কোরিয়ার ভাইস প্রতিরক্ষা মন্ত্রী সু চো সুক সাংবাদিকদের জানান, “দুই দেশের মধ্যকার সীমান্ত সমস্যা এবং সেনাবাহিনীর ব্যবহার সংক্রান্ত উত্তেজনা প্রশমনে আগামী ২১ জুলাই তোঙ্গিলগাকে আমরা উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক বিষয়ে আলোচনার জন্য অনুরোধ জানিয়েছি।”

উত্তর কোরিয়ার সঙ্গে দুই দফায় আলোচনার প্রস্তাব থেকে এটা স্পষ্ট যে দেশটির নতুন প্রেসিডেন্ট মুন জায়ে ইন পিয়ংইয়ংয়ের সঙ্গে মিত্রতা স্থাপনের জন্য জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমনকি উত্তর কোরিয়া প্রথমবারের মতো আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করার পরেও ওই প্রস্তাব দেয়া হয়।

এর আগে ২০১৫ সালে এই দুই দেশের মধ্যে একবার আলোচনা হয়েছিল। তখনও দুই দেশের সীমান্তবর্তী একটি গ্রামের নির্দিষ্ট ভবনে ওই আলোচনা হয়েছিল। যে ভবনটিতে দুই দেশের মধ্যকার সমস্যা নিয়ে আলোচনা হয়েছিল সেই ভবনটিকেই বলা হয় তোঙ্গিলগা।

দক্ষিণ কোরিয়ার এমন প্রস্তাবের বিপরীতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। এর আগে উত্তর কোরিয়ার পক্ষ থেকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সকল আলোচনা বন্ধের কথা বলেছিল। অবশ্য তখন উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল যে, দক্ষিণ কোরিয়া যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে মহড়া বন্ধ না করে তবে আলোচনা হবে না।

নিউজবাংলাদেশ.কম/কেকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত