artk
৮ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, রোববার ২৩ জুলাই ২০১৭, ৬:৪৮ অপরাহ্ন

শিরোনাম

মাদরাসার আগে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ বাদ দেয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১৩১ ঘণ্টা, রোববার ১৬ জুলাই ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ২১৩৪ ঘণ্টা, রোববার ১৬ জুলাই ২০১৭


মাদরাসার আগে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ বাদ দেয়ার নির্দেশ - শিক্ষাঙ্গন

মাদসার নামকরণ থেকে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ শব্দ দুটি বাদ দেয়ার নির্দেশ দিয়েছে সরকার।

এছাড়া মাদরাসা ব্যবস্থাপনা কমিটিতে একজন করে জেলা বা উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি রাখা, জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে পরিচালনা এবং জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন করার নির্দেশ দেয়া হয়েছে।

আগামী তিন মাসের মধ্যে অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত দেশের ক্যাডেট মাদরাসাগুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সরকারের অনুমতি নেয়ারও নির্দেশ দেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি মাদরাসা শিক্ষা বিভাগ রোববার এ নির্দেশনা জারি করেছে।

এতে বলা হয়েছে, মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নিয়মিত পরিদর্শন ও তদারক করতে হবে এবং মাদরাসা শিক্ষা বোর্ড থেকে নিবন্ধন নিতে হবে। এ ছাড়া ছাত্রছাত্রীদের বেতন-ভাতা ও টিউশন ফি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের মতো ঠিক করে পরিশোধ নিশ্চিত ও নিয়মিত নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, এনসিটিবি চেয়ারম্যান, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ সব জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং মাদরাসাগুলোর অধ্যক্ষ বা সুপারদের এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেয়া পত্রের ভিত্তিতে এসব সিদ্ধান্ত ও নির্দেশনা দেয়া হয়।

ওই নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং মাদরাসা শিক্ষা বোর্ড নির্ধারিত বই পড়া ও পাঠদান নিশ্চিত করতেও বলা হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত