artk
৮ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, রোববার ২৩ জুলাই ২০১৭, ৬:৩৫ অপরাহ্ন

শিরোনাম

সাইকেলে হজে যাচ্ছেন তিন বাংলাদেশি

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫০৪ ঘণ্টা, রোববার ১৬ জুলাই ২০১৭


সাইকেলে হজে যাচ্ছেন তিন বাংলাদেশি - বিদেশ

সাইকেলে করে লন্ডন থেকে হজ করার জন্য সৌদি আরবে যাচ্ছেন তিন বাংলাদেশিসহ মোট আট ব্রিটিশ নাগরিক। গত ১৪ জুলাই থেকে তাদের যাত্রা শুরু হয়েছে বলে জানিয়েছে আল আরাবিয়া.নেট।
বিশ্বাসঘাতকদের মাথা কেটে নেয়ার হুমকি এরদোয়ানের
যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাড়ানোর জন্য অর্থ সংগ্রহের অংশ হিসেবেই ওই আট ব্রিটিশ নাগরিক সাইকেলযোগে সৌদি যাচ্ছেন। দাতব্য সংস্থা হিউম্যান এইডের এই সদস্যরা আশা করছেন যে, তাদের এই সফরকালীন সময়ে তারা কমপক্ষে দশ লাখ পাউন্ড সংগ্রহ করবেন।

জানা যায়, আট যুবকের মধ্যে তিনজন বাংলাদেশি, চারজন পাকিস্তানি বংশোদ্ভুত এবং একজন ব্রিটিশ। দলটি সাইকেলযোগে ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি, অস্ট্রিয়া, লিচটেনস্টেইন এবং ইতালি হয়ে গ্রিসে যাবেন। সেখানে থেকে জাহাজে করে মিসরে যাবার পর আবারও সাইকেলে করে হুরঘাধা যাবেন তারা। ওই হুরগাধা থেকে ফেরিতে করে যাবেন সৌদি আরবে।

শুরুর দিকে তাদের ভ্রমণের রুট ভিন্ন থাকলেও নিরাপত্তার স্বার্থে তাদের নতুন পরিকল্পনা নিতে হয়। এসময় তাদের সঙ্গে বহু মানুষ যোগ দেবেন বলেও জানা যায়। এই ভ্রমণ থেকে তারা যে অর্থ সংগ্রহ করবেন তা দিয়ে অ্যাম্বুলেন্স কেনা হতে পারে সিরিয়ার আহতদের চিকিৎসার জন্য।

ভ্রমণকারীদের একজন হলেন ওয়াহিদ। তিনি আল আরাবিয়াকে বলেন, “হজের সেই চেতনা আর আগের মতো নেই। আগে মানুষ হজে যাবার জন্য বছরের অর্ধেক সময় ভ্রমণ করতো। এটা একটা আধ্যাত্মিক ভ্রমণ এবং বহু ধরনের মানুষ দেখার এটা একটা সুযোগ আমাদের জন্য। আমরা অনেক মানুষের সঙ্গে কথা বলবো এবং তাদের আমাদের কাজ সম্পর্কে জানাবো।”

নিউজবাংলাদেশ.কম/কেকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য