artk
৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ৩:১৭ পূর্বাহ্ণ

শিরোনাম

ভিয়েতনাম থেকে চালের প্রথম চালান চট্টগ্রামে

চট্টগ্রাম সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫০৮ ঘণ্টা, বৃহস্পতিবার ১৩ জুলাই ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৮০৮ ঘণ্টা, বৃহস্পতিবার ১৩ জুলাই ২০১৭


ভিয়েতনাম থেকে চালের প্রথম চালান চট্টগ্রামে - অর্থনীতি
ফাইল ফটো

ভিয়েতনাম থেকে ২০ হাজার মেট্রিক টন চালের প্রথম চালান নিয়ে একটি জাহাজ বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।

খাদ্য অধিদপ্তরের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. জহিরুল ইসলাম জানান, ভিয়েতনাম থেকে আসা জাহাজ ‘ভিসাই ভিসিপি-০৫’ সকালে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছায়। ভিয়েতনাম থেকে আমদানি করা চালের প্রথম চালান হিসেবে আসা ২০ হাজার মেট্রিক টন চাল ওই জাহাজে রয়েছে। খুব শিগগির ওই চাল খালাস করা হবে।

তিনি বলেন, “ভিয়েতনাম থেকে আমদানির জন্য অর্ডার দেয়া চালের দ্বিতীয় চালান আগামী ১৮ জুলাই এবং তৃতীয় চালান আগামী ২২ জুলাই দেশে পৌঁছাবে বলে আশা করছি।”

বন্দর কর্তৃপক্ষ জানায়, চাল খালাস করার আগে নমুনা সংগ্রহ করে ল্যাব টেস্ট করা হবে। পরীক্ষায় কোনো সমস্যা পাওয়া না গেলে চালানটির খালাস প্রক্রিয়া শিগগির শুরু হবে।

হাওরে অকাল বন্যায় ফসলের ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসার প্রেক্ষাপটে সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ১৪ জুন দরপত্র ছাড়াই সরকারি পর্যায়ে এই চাল আমদানির অনুমতি দেয়।

চুক্তি অনুযায়ী ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি ভিনাফুড টু এই চালের ৬০ শতাংশ চট্টগ্রাম বন্দর দিয়ে এবং বাকি ৪০ শতাংশ মোংলা বন্দর দিয়ে সরবরাহ করবে।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য