artk
২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭, ৫:৩৪ অপরাহ্ন

শিরোনাম

পার্বত্য চট্টগ্রামকে দুর্গত এলাকা ঘোষণার দাবি বিএনপির

সিনিয়র রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১১৭ ঘণ্টা, সোমবার ১৯ জুন ২০১৭


পার্বত্য চট্টগ্রামকে দুর্গত এলাকা ঘোষণার দাবি বিএনপির - জাতীয়

অবিলম্বে পাবর্ত্য চট্টগ্রাম এবং সেখানের যেসব স্থানে পাহাড়ি ভূমি ধস হয়েছে সেই এলাকাগুলোকে দুর্গত এলাকা এবং রাষ্ট্রীয় শোক ঘোষণা করার দাবি জানিয়েছে বিএনপি।

সোমবার রাজধানীর গুলশান-১ এ ইমানুয়েলস কনভেনশন সেন্টারে এক ইফতার মাহফিলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের পক্ষ থেকে এ দাবি করেন। ইফতার মাহফিলটি আয়োজন করে জাতীয়তাবাদী সংস্কৃতিক সংস্থা (জাসাস)।

মির্জা ফখরুল বলেন, “আমরা যখন জাসাসের ইফতারে আছি তখন চট্টগ্রামের পাহাড়ি এলাকায় নিহতদের পরিবার এবং তাদের আত্মীয় স্বজন অসহায় জীবনযাপন করছে। তার পরেও দুঃখজনকভাবে সরকার কোনো রাষ্ট্রীয় সহায়তা দেয়নি। এখনও এই অঞ্চলটিকে দুর্গত এলাকা বলে ঘোষণা করেনি।”

দেশের রাজনৈতিক সংস্কৃতি অবনতির দিকে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “আওয়ামী লীগ বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি এমন একটি জায়গায় নিয়ে গেছে যেখানে কেউ নিজস্ব সংস্কৃতি নিয়ে থাকতে পারে না। হারিয়ে যেতে বসেছে সব। আজকে আমাদের প্রত্যাশা জাসাস দেশের প্রকৃত সংস্কৃতি ধারণ করবে। সত্যিকার অর্থেই বাংলাদেশের মানুষের প্রকৃত সংস্কৃতি তুলে ধরে এর চার্চা করে যাবে এবং মানুষের মধ্যে ছড়িয়ে দিবে।”

বিএনপির এই নীতি নির্ধারক বলেন, “একটা গণতন্ত্রহীন দেশে কখনই সুস্থ সাংস্কৃতিক চর্চা হয় না। আজকে সেই অবস্থাতেই আমরা পড়েছি। যেখানে গণতন্ত্রহীন অবস্থা, অধিকার হরণের মধ্য দিয়ে দেশ চলছে। সুতারাং জাসাসের যে দায়িত্ব সেটি আরও বেড়ে গেছে। গণতন্ত্রের কথা নিয়ে, মানুষের কথা নিয়ে, সংস্কৃতির কথা নিয়ে মানুষের মাঝে ছড়িয়ে পড়তে হবে।”

বিএনপি নির্বাচন চায় উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, “আমরা গণতন্ত্র চাই। গণতন্ত্র চাই বলেই লড়াই করছি, সংগ্রাম করছি। সেই গণতন্ত্র আওয়ামী লীগ সরকার হরণ করে নিয়ে গেছে। সেই গণতন্ত্রকে আমরা ফিরিয়ে আনবো। আমরা মনে করি একমাত্র সুষ্ঠু, নিরপেক্ষ অবাধ নির্বাচনের মাধ্যমেই সেই গণতন্ত্রকে ফিরিয়ে আনা সম্ভব এবং সেটির দাবিই আমরা জানিয়ে আসছি।”

শুধুমাত্র এক দিনের জন্য গণতন্ত্র নয়। সারা জীবন ধরে গণতন্ত্র চর্চা করতে হবে। সেই কথাই বলা হয়েছে বিএনপির ভিশন-২০৩০ এ বলেও জানান মির্জা ফখরুল।

নিউজবাংলাদেশ.কম/আরআর/এমবি/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত