artk
২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭, ৫:৩৭ অপরাহ্ন

শিরোনাম

ঢাবির বাজেট: গবেষণায় বরাদ্দ ২%, বেতন-ভাতায় ৭৮

ঢাবি প্রতিনিধি | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০৩৬ ঘণ্টা, শনিবার ১৭ জুন ২০১৭


ঢাবির বাজেট: গবেষণায় বরাদ্দ ২%, বেতন-ভাতায় ৭৮ - শিক্ষাঙ্গন

১১ কোটি ৭২ টাকা ঘাটতি রেখে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকার বাজেট প্রস্তাব করা হয়েছো বাজেটে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র ১৪ কোটি টাকা। এটি মোট বাজেটের মাত্র ২ ভাগ। বাজেটের ৭৮ দশমিক ৫৯ শতাংশ ব্যয় হবে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও পেনসন ভাতায়।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের বার্ষিক অধিবেশনে এই বাজেট পাস হয়।

প্রস্তাবিত ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকার মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে আসবে ৬১০ কোটি ১০ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৪২ কোটি ৫৫ লাখ টাকা পাওয়া যাবে। বাজেটে ৪১৬ কোটি ৭ লাখ টাকা বেতন-ভাতা ও ১০৬ কোটি টাকা পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে। শিক্ষার্থীদের অ্যাকাডেমিক কার্যক্রমের জন্য ব্যয় হবে ৭০ কোটি ৮৫ লাখ টাকা। এর মধ্যে গ্রন্থাগারের বই কেনা, বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা, রাসায়নিক যন্ত্রপাতি, শিক্ষাসফর, সেমিনার, পরীক্ষা, শিক্ষকদের প্রশিক্ষণ সহায়তা, ইন্টারনেট, বৃত্তি, খেলাধুলা, শিক্ষার্থী পরিবহন ও গবেষণা অন্তর্ভুক্ত আছে।

গবেষণা খাতে ১৪ কোটি টাকা বরাদ্দের বাইরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ‘হায়ার অ্যাডুকেশন কোয়ালিটি অ্যানহ্যান্সমেন্ট প্রজেক্ট (হিক্যাপ)’ এর ১৩টি প্রকল্পে ২২ কোটি ৩৯ লাখ টাকা বরাদ্দ আছে। অন্যান্য খাতে খরচ হবে বাজেটের বাকি টাকা।

এ বছর মোট বাজেটের আকার বাড়েনি। ২০১৬-১৭ অর্থবছরের বরাদ্দ ছিল ৬৬৪ কোটি ১১ লাখ টাকা। কিন্তু সংশোধিত বাজেটে তা ৬৬৭ কোটি ১৯ লাখ টাকায় দাঁড়ায়। সে হিসেবে এ বছর বাজেটের আকার বরং কমছে, যা গত ১০ বছরে প্রথম।

নিউজবাংলাদেশ.কম/কেআই/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য