artk
১৪ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৯ মে ২০১৭, ৪:২১ পূর্বাহ্ণ

শিরোনাম

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা দিল ইরান

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২২১৪ ঘণ্টা, বৃহস্পতিবার ১৮ মে ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ২২৩৯ ঘণ্টা, বৃহস্পতিবার ১৮ মে ২০১৭


যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা দিল ইরান - বিদেশ

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের পর তেহরানও পাল্টা নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছে। ইরান বলেছে, যুক্তরাষ্ট্রের নয় ব্যক্তি ও প্রতিষ্ঠান পাল্টা নিষেধাজ্ঞার আওতায় পড়বে।

বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি এ কথা জানান।

কাসেমি বলেন, “যুক্তরাষ্ট্রের যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের তালিকা প্রকাশ করা হবে প্রয়োজনীয় আইনগত প্রক্রিয়া ও যথাযথ কর্মকর্তার অনুমোদনের পর। যেসব ব্যক্তির বিরুদ্ধে তেহরান নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা সরাসরি তাকফিরি সন্ত্রাসবাদ ও মধ্যপ্রাচ্যের জনপ্রিয় আন্দোলনগুলোর বিরুদ্ধে হত্যা ও দমনপীড়নে জড়িত।”

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নতুন করে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কঠোর নিন্দাও জানান কাসেমি।
তিনি বলেন, “মার্কিন নিষেধাজ্ঞার কারণে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা বাস্তবায়ন বাধাগ্রস্ত হবে। মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাতিল করবে না।”

বুধবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় ইরানের সামরিক বিভাগের দুই কর্মকর্তা, ইরানের একটি কোম্পানি ও চীনভিত্তিক একটি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। চীনের এ কোম্পানি ইরানকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কাজে সহায়তা দিচ্ছে বলে অভিযোগ করছে ওয়াশিংটন।

নিউজবাংলাদেশ.কম

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য