artk
১৩ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ২৮ জুলাই ২০১৭, ১২:৪৪ অপরাহ্ন

শিরোনাম

বিচার বিভাগ স্বাধীন, কিন্তু বিচারকরা না: প্রধান বিচারপতি

জেলা সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০১৬ ঘণ্টা, বৃহস্পতিবার ১৮ মে ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ০৯২২ ঘণ্টা, শুক্রবার ১৯ মে ২০১৭


বিচার বিভাগ স্বাধীন, কিন্তু বিচারকরা না: প্রধান বিচারপতি - জাতীয়

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, “বিচার বিভাগ স্বাধীন, কিন্তু বিচারকরা স্বাধীন না। কারণ বিচারকদের ক্ষমতা আইনের দ্বারা সীমাবদ্ধ থাকে।”


বৃহস্পতিবার টাঙ্গাইলে আইজীবীদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

জেলা আইনজীবী সমিতির সভাপতি আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সভায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেন, সিনিয়র জেলা জজ রবিউল হাসান, টাঙ্গাইল জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু রায়হান খান উপস্থিত ছিলেন।

প্রধান বিচারপতি বলেন, “আমরা বিচারকরা নিয়ন্ত্রণ আনি। আমাদের কিছু পদ্ধতি আছে, দিক নির্দেশনা আছে, যার বাইরে যেতে পারি না। আমরা আইনের বাইরে কোনো কাজ করতে পারি না। আইনের দ্বারা আমাদের ক্ষমতা সীমাবদ্ধ।”

তিনি আরও বলেন, “আপনারা যদি সংবিধানকে বিশ্বাস করেন, সংবিধানের প্রতি আস্থা রাখেন, বিচার বিভাগের প্রতি আস্থা রাখেন তাহলে বিচার বিভাগে যারা আছেন তাদের প্রতি সম্মান রেখে কথা বলতে হবে। আর তাতে দেশের অন্যায়-দুর্নীতি অনেক কমে যাবে।”

সুরেন্দ্র কুমার সিনহা বলেন, “মানব সভ্যতার চাবিকাঠি হলো একটি দেশের ন্যায় বিচার। একটি দেশ সুন্দর হয় সে দেশের বিচার বিভাগের উপর নির্ভর করে। এই প্রতিষ্ঠানে যেই থাকুক তার প্রতি সম্মান রাখা মানে সংবিধানের উপর সম্মান রাখা। একজন বিচারককে সম্মান না করা মানে সংবিধানকে অসম্মান করা।”

নিউজবাংলাদেশ.কম/এমবি/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত