artk
১৩ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ২৮ জুলাই ২০১৭, ১২:৪৬ অপরাহ্ন

শিরোনাম

বারমুডা ট্রায়াঙ্গেলে বিমানসহ নিখোঁজ ৪!

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭৫২ ঘণ্টা, বৃহস্পতিবার ১৮ মে ২০১৭


বারমুডা ট্রায়াঙ্গেলে বিমানসহ নিখোঁজ ৪! - বিদেশ

বারমুডা ট্রায়াঙ্গেলে একটি বিমান নিখোঁজ হওয়ার ঘটনায় পাইলটসহ মোট চার আরোহীর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। সংবাদ: এবিসি নিউজ।

গত সোমবার এ ঘটনা ঘটে।

তিন যাত্রী হলেন- মার্কিন ব্যবসায়ী জেনিফার ব্লুমিন (৫২) এবং তার তিন ও চার বছর বয়সী দুই ছেলে।

জানা গেছে, সোমবার এমইউ-টুবি মডেলের একটি ছোট আকারের চার্টার্ড উড়োজাহাজে করে দুই সন্তানকে নিয়ে পুয়ের্তো রিকো থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উদ্দেশে রওনা দেন জেনিফার ব্লুমিন। কিন্তু বারমুডা ট্রায়াঙ্গেলের ওপর দিয়ে যাওয়ার সময় স্থানীয় সময় দুপুর দুইটার দিকে রাডার থেকে অদৃশ্য হয়ে যায় উড়োজাহাজটি। এ সময় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে যায় যোগাযোগ।

এরপর থেকে প্রায় ৩০ ঘণ্টা ধরে ৮ হাজার ২০০ কিলোমিটার এলাকাজুড়ে তল্লাশি চালানো হয়েছে। কিন্তু নিখোঁজ যাত্রী বা উড়োজাহাজের কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। একটি এমইউ-টুবি মডেলের বিমানের কিছু ধ্বংসাবশেষ পাওয়া গেছে। কিন্তু তা হারিয়ে যাওয়া বিমানের কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে মিয়ামি এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিমানটির সর্বশেষ অবস্থান ছিল বাহামা থেকে ৩৭ মাইল পূর্বে, সমুদ্র থেকে ২৪ হাজার ফুট উঁচুতে এবং এটির গতিবেগ ছিল ৩০০ নটিক্যাল মাইল।

প্রসঙ্গত, আটলান্টিক মহাসাগরের প্রায় ৪ লাখ ৪০ হাজার মাইল এলাকাজুড়ে ছড়িয়ে রয়েছে বারমুডা ট্রায়াঙ্গেল। কয়েকশ বছর ধরেই এটি রহস্যাবৃত। শুধু বিমান নয়, জাহাজ এলেও হারিয়ে যায় এখানে।

বিখ্যাত আবহাওয়াবিদ র‌্যান্ডি কারভ্যানিসহ বেশ কিছু বিজ্ঞানী জানান, বারমুডায় ষড়ভুজাকৃতির মেঘ (হেক্সাগোনাল ক্লাউড) তৈরি করে উচ্চগতির বাতাস। বাতাসের গতি থাকে ঘণ্টায় প্রায় ১৭০ মাইল, যা ৪৫ ফুট উঁচু ঝড় তৈরি করতে পারে। এতে করে বারমুডা ট্রায়াঙ্গেল দিয়ে যাওয়া জাহাজ বা বিমান নিখোঁজ হয়ে যায়। অধিকাংশ ক্ষেত্রেই তা প্রতিকূল আবহাওয়ার কারণে ধ্বংস হয়।

নিউজবাংলাদেশ.কম/এমবি/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য