artk
৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭, ২:৩৯ অপরাহ্ন

শিরোনাম

সমুদ্রে ৬৫ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা বহাল

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০২৫ ঘণ্টা, সোমবার ১৫ মে ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১১৫৯ ঘণ্টা, মঙ্গলবার ১৬ মে ২০১৭


সমুদ্রে ৬৫ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা বহাল - কোর্ট-কাচারি

সমুদ্রের ইকোনমিক জোনে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে উচ্চ আদালত।

সোমবার এ বিষয়ে জারি করা রুল খারিজ করে হাই কোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

পরে মোখলেসুর রহমান সাংবাদিকদের বলেন, “২০১৫ সালের ২০ মে সমুদ্রের ইকোনমিক জোনে প্রতি বছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করে গেজেট প্রকাশ করে সরকার। এছাড়া এ সিদ্ধান্ত প্রচারের জন্য গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সমুদ্রের পাড় থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত এক্সক্লুসিভ জোন বলা হয়।”

পরে ওই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে মেরিন ফিশারিজ অ্যাসোসিয়েশনের সভাপতি আহসান ইকবাল চৌধুরী হাই কোর্টে রিট আবেদন করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাই কোর্টের একটি বেঞ্চ একই বছরের ৯ জুলাই মাছ ধরা বন্ধে গেজেটের কার্যকারিতা স্থগিত করেন। পাশাপাশি রুলও জারি করেন হাই কোর্ট। সোমবার সেই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আদালত রুল খারিজ করে দেন। ফলে প্রতি বছর এই সময়ে মাছ ধরা নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

নিউজবাংলাদেশ.কম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য