artk
৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ১৮ আগস্ট ২০১৭, ১০:১০ অপরাহ্ন

শিরোনাম

তেলের দাম কমাতে প্রধানমন্ত্রীকে মুহিতের অনুরোধ

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩০৮ ঘণ্টা, শুক্রবার ২১ এপ্রিল ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৩০৯ ঘণ্টা, শুক্রবার ২১ এপ্রিল ২০১৭


তেলের দাম কমাতে প্রধানমন্ত্রীকে মুহিতের অনুরোধ - অর্থনীতি

জ্বালানি তেলের দাম কমানোর জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রধানমন্ত্রী এ অনুরোধে ইতিবাচক সাড়া দেবেন বলে আশা করছেন মুহিত।

বৃহস্পতিবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সদর দপ্তরে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মিটসুহিরো ফুরুসাওয়ার সঙ্গে এক বৈঠকের পর মুহিত সাংবাদিকদের এ কথা বলেন।

আইএমএফ ও বিশ্বব্যাংকের বসন্তকালীন বৈঠকে অংশ নিতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থান করছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, “অর্থনীতিকে চাঙ্গা করার জন্য দেশের অর্থনীতিবিদরা তেলের দাম কমানোর পরামর্শ দিচ্ছেন এবং আমি নিজেও এর সঙ্গে একমত। সে কারণেই প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছি। আমি আশাবাদী, প্রধানমন্ত্রী সায় দেবেন।”

বাংলাদেশের অর্থনীতি নিয়ে আইএমএফ ‘খুশি’ উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, “রেমিটেন্স ছাড়া আমাদের অর্থনীতির অন্য সব সূচকই ভালো।”

আন্তর্জাতিক বাজারে ২০১২ সালে তেলের দাম ছিল প্রতি ব্যারেল ১০৫ ডলার। দফায় দফায় কমে তা ২০১৬ সালে ৩৩ ডলারে নেমে আসে। এর প্রেক্ষাপটে বিভিন্ন মহলের দাবি অনুযায়ী ২০১৬ সালের ২৪ এপ্রিল ডিজেল ও কেরোসিনের দাম ৪ শতাংশ এবং অকটেন ও পেট্রোলের দাম প্রায় ১০ শতাংশের মতো কমানো হয়। এর কয়েকদিন আগে ফার্নেস অয়েলের দামও ৬০ টাকা থেকে কমিয়ে ৪২ টাকা করা।

কিন্তু তেলের দাম যে পরিমাণ কমেছে, তাতে যানবাহনের ভাড়া না কমার ফলে তা আরও কমানোর দাবি তোলে ভোক্তারা। সে অনুযায়ী গত বছরের ২৮ ডিসেম্বর অর্থমন্ত্রী আশ্বাসও দিয়েছিলেন। তেলের দাম আরেক দফা কমানোর সিদ্ধান্তের কথা জানিয়ে বলেছিলেন, “তা জানুয়ারিতেই কার্যকর হতে পারে।”

কিন্তু এর পর বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জানান, বিশ্ব বাজারে তেলের দাম আবার খানিকটা বেড়ে যাওয়ায় আপাতত জ্বালানি তেলের দাম কমছে না।

অর্থমন্ত্রীর নেতৃত্বে গভর্নর ফজলে কবির, অর্থসচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) দায়িত্বপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আজম ও বিশ্ব ব্যাংকের বাংলাদেশের বিকল্প পরিচালক মোশাররফ হোসেন ভূঁইয়া রয়েছেন এই প্রতিনিধি দলে ।

নিউজবাংলাদেশ.কম/ এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য