artk
১৬ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ৩০ মে ২০১৭, ৬:৫৫ অপরাহ্ন

শিরোনাম

রামপাল প্রকল্পে ৫০ লাখ মানুষ উদ্বাস্তু হবে: আনু মুহাম্মদ

খুলনা সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০১২ ঘণ্টা, বৃহস্পতিবার ২০ এপ্রিল ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ২২২৪ ঘণ্টা, বৃহস্পতিবার ২০ এপ্রিল ২০১৭


রামপাল প্রকল্পে ৫০ লাখ মানুষ উদ্বাস্তু হবে: আনু মুহাম্মদ - জাতীয়

রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়ন হলে প্রায় ৫০ লাখ মানুষ জীবন-জীবিকা হারিয়ে উদ্বাস্তুতে পরিণত হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক অধ্যাপক আনু মুহাম্মদ।

তিনি বলেন, “উপকূলীয় অঞ্চলের উন্নয়ন এবং কর্মসংস্থানের মিথ্যাচার ছড়িয়ে সরকার রামপাল প্রকল্পসহ সুন্দরবন বিনাশী অপতৎপরতা অব্যাহত রেখেছে। এর ফলে ৫ কোটি মানুষকে প্রাকৃতিক দুর্যোগের মুখে অরক্ষিত করে মৃত্যুর মুখে ঠেলে দেয়া হবে।”

বৃহস্পতিবার বিকেলে খুলনার শহীদ হাদিস পার্কে উপকূলীয় মহাসমাবেশে আনু মুহাম্মদ এসব কথা বলেন। সুন্দরবন বিনাশী অপতৎপরতা বন্ধ এবং এ অঞ্চলের মানুষের জন্য প্রকৃতিবান্ধব উন্নয়ন পরিকল্পনা ও ঘরে ঘরে সুলভে গ্যাস-বিদ্যুৎ সরবরাহের দাবিতে এ মাহসমাবেশ অনুষ্ঠিত হয়।

আনু মুহাম্মদ বলেন, “ভারতীয় এক্সিম ব্যাংকের কাছ থেকে ঋণের বোঝা চাপবে বাংলাদেশের ঘাড়ের ওপর। ভারতীয় কোম্পানি কয়লা জোগান দিয়ে মুনাফা করবে। আর এক্সিম ব্যাংক ঋণের ব্যবসা করবে। বাংলাদেশের ভাগে থাকবে শুধু লোকসান ও সর্বনাশ। বেশি দামে বিদ্যুৎ, দীর্ঘমেয়াদী ঋণ আর সর্বপোরি বাংলাদেশে প্রধান প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থা সুন্দরবনে অনিবার্য ধ্বংস আসবে।”

পরে বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির পক্ষে রামপালে লংমার্চসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন তিনি।

জাতীয় কমিটির খুলনার সংগঠক ডা. মনোজ দাসের সভাপতিত্বে মহাসমাবেশে আরও বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় নেতা টিপু বিশ্বাস, রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশিদ ফিরোজ, জোনায়েদ সাকি, বহ্নিশিখা জামালী প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/এসএইচ/এসজে/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত