artk
১০ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৪ এপ্রিল ২০১৭, ৫:৪১ পূর্বাহ্ণ

শিরোনাম

আমলাতন্ত্রে প্রধানমন্ত্রীর নির্দেশও হারিয়ে যায়: অর্থ প্রতিমন্ত্রী

সিনিয়র রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭০২ ঘণ্টা, বৃহস্পতিবার ২০ এপ্রিল ২০১৭


আমলাতন্ত্রে প্রধানমন্ত্রীর নির্দেশও হারিয়ে যায়: অর্থ প্রতিমন্ত্রী - জাতীয়
ফাইল ফটো

সামনে এগিয়ে যাওয়ার বাধা আমলাতন্ত্র সমস্যা নিয়ে এবার প্রকাশ্যে মুখ খুললেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, “আমলাতন্ত্রে প্রধানমন্ত্রীর অনুশাসন এবং নির্দেশ হারিয়ে যায়। আমাদের ক্ষুদ্র মন্তব্য বা নির্দেশনাও হারিয়ে যায়।”

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে ‘২০৩০ পথযাত্র: কৌশলগত অগ্রাধিকার’ শীর্ষক গোলটেবিল আলোচনায় দেশের আমলাতন্ত্র নিয়ে কিছুটা ক্ষোভ প্রকাশ করে তিনি এসব কথা বলেন।

ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার এবং অর্থনীতি ও বাণিজ্য বিটের সাংবাদিকদের সংগঠন ইকনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে এ আলোচনার আয়োজন করে।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, “ভয়ংকর সমস্যা আমাদের আমলাতন্ত্রে। প্রধানমন্ত্রীর মনোভাব আমরা বুঝি। তিনি শুধু বলেন এবং কাজ করেন, দেশকে এগিয়ে নেন। কিন্তু আমরা পারি না। কোথায় যেন আটকে যাই।”

সরকারের দুই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা এ সাবেক আমলার অভিযোগ, আমলারা কাজ আটকে রাখেন, ধরে রাখেন, ফেলে রাখেন। এটা অপচয় এবং দুর্নীতির থেকেও খারাপ। কোনও কাজই সাধারণভাবে হয় না।

শেখ হাসিনার সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর শুরুতে অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পান এম এ মান্নান। পরে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বও দেয়া হয় সুনামগঞ্জ থেকে নির্বাচিত এ সাংসদকে।

তিনি বলেন, “প্রধানমন্ত্রীও অনেক কিছু করতে পারেন না। তিনি অনেক বাধা দূর করতে পারেন না। তার থেকে বড় কেউ আসলেও হয়তো এ আমলাতন্ত্রের সঙ্গে পারবেন না।”

ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাশেম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আবুল কাশেম খান।

এসময় আরও আরও বক্তব্য দেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের ভাইস চেয়ারম্যান পবন চৌধুরী, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানিত ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি আসিফ ইব্রাহীম, ইংরেজি দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক মোয়াজ্জেম হোসেন ও ইআরএফ সাধারণ সম্পাদক জিয়াউর রহমান।

নিউজবাংলাদেশ.কম/এসএ/এসজে/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত