artk
৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ২:২৪ অপরাহ্ন

শিরোনাম

‘মধ্যপ্রাচ্যের সমস্যার মূলে ইরান’

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫৩৬ ঘণ্টা, বৃহস্পতিবার ২০ এপ্রিল ২০১৭


‘মধ্যপ্রাচ্যের সমস্যার মূলে ইরান’ - বিদেশ

মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি এবং সমস্যার মূলে ইরান রয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাত্তিস। সম্প্রতি সৌদি আরব সফলকালে তিনি এমন মন্তব্য করেছেন বলে জানিয়েছে বিবিসি।
কি ঘটতে যাচ্ছে নওয়াজ শরীফের ভাগ্যে?
প্রতিরক্ষামন্ত্রী ম্যাত্তিস ইয়েমেনের পরিস্থিতির জন্যও ইরানকে দোষারোপ করে বলেন, ইরানে যে সৌদি নেতৃত্বাধীন কোয়ালিশন দিনের পর দিন বিমান হামলা চালাচ্ছে এর কারণও ইরান। গোটা অঞ্চলে ইরানই সৌদি আরবের প্রধান প্রতিদ্বন্দ্বী।

জিম ম্যাত্তিসের এমন বক্তব্যের কয়েক ঘণ্টা আগেই ইরান ইস্যুতে মার্কিন কংগ্রেসকে প্রায় একই কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। মধ্যপ্রাচ্যের যুদ্ধ পরিস্থিতির জন্য তিনি ইরানকে দোষারোপ করে বলেন, মধ্যপ্রাচ্যে মার্কিন স্বার্থ হেয় করছে দেশটি।

পাশাপাশি তিনি আরও বলেন, ইরানকে যদি বাধা না দেয়া হয় তাহলে উত্তর কোরিয়ার মতো দেশটি মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

উল্লেখ্য, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের শেষের দিকে ইরানের সঙ্গে ঐতিহাসিক পরমাণু চুক্তি সাক্ষরিত হয়েছিল। ওই চুক্তি সাক্ষরিত হওয়ার পর দুই দেশের মধ্যে বিবদমান পরিস্থিতি কিছুটা প্রশমন হয়েছিল। কিন্তু ট্রাম্প প্রশাসন ক্ষমতায় বসার পর ইরানের সঙ্গে আবারও নতুন করে সম্পর্কে অবনতি হয়। সর্বশেষ প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রে পরমাণু চুক্তি নতুন করে পর্যালোচনার নির্দেশ দিয়েছেন।

নিউজবাংলাদেশ.কম/কেকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত