artk
৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ১০:৫৭ অপরাহ্ন

শিরোনাম

চবিতে ছাত্রলীগের বাধায় পরীক্ষা বন্ধ

চট্টগ্রাম সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪৫৭ ঘণ্টা, বৃহস্পতিবার ২০ এপ্রিল ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৬৫৮ ঘণ্টা, বৃহস্পতিবার ২০ এপ্রিল ২০১৭


চবিতে ছাত্রলীগের বাধায় পরীক্ষা বন্ধ - শিক্ষাঙ্গন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের প্রতিবাদ ও পুলিশের সঙ্গে সংঘর্ষের পর গণযোগাযোগ বিভাগের শেষ বর্ষের বৃহস্পতিবারের পরীক্ষা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। পরবর্তী পরীক্ষাগুলো যথাসময়ে অনুষ্ঠিত হবে এবং বৃহস্পতিবারের পরীক্ষার পরবর্তী সময়সূচি পরে জানিয়ে দেয়া হবে।

বৃহস্পতিবারের পরীক্ষা সকাল ১০টায় শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ছাত্ররীগ কর্মীদের প্রতিবাদের মুখে কোনও পরীক্ষার্থী হলে পৌঁছতে পারেননি। 

সকালে ছাত্রলীগের ৪০ থেকে ৫০ জন নেকাকর্মী বহিষ্কৃত শিক্ষার্থী আবদুল্লা কায়সারকে পরীক্ষা দিতে দেয়ার দাবিবে ক্যাম্পাসে জড়ো হয়। তারা অন্য পরীক্ষার্থীদের হরে আসতে দেয়নি।

এর প্রেক্ষিতে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় তাদের। এসময় পাঁচ পুলিশ সদস্যসহ অন্তত ২৮ জন আহত হন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় থেকে চট্টগ্রাম চলাচলকারী শাটল ট্রেন বন্ধ করে দেয় ছাত্রলীগ নেতাকর্মীরা।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জিরো পয়েন্ট এলাকায় এ সংঘর্ষ ঘটে।

আহত পুলিশ সদস্যরা হলেন-কনস্টেবল রফিকুল ইসলাম, আনোয়ার হোসেন, ইমাম হোসেন, শরিফুল ইসলাম ও এএসআই মহসীন আলী।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আবুল কালাম বলেন, “ছয়মাস আগে বিশ্ববিদ্যালয় প্রশাসন এক ছাত্রকে বহিষ্কার করেছিল। সেই ছাত্রকে পরীক্ষা দিতে দেয়ার দাবিতে ছাত্রলীগ নেতাকর্মীরা  সকালে বিভাগে এসে জড়ো হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের সঙ্গে আলোচনা করে শুরুতে তারা চলে যায়। কিছুক্ষণ পর আবার ছাত্রলীগ নেতাকর্মীরা জড়ো হয়ে সেখানে আসে। তখন পুলিশের সঙ্গে তাদের ধাক্কাধাক্কি হয়। এরপর পরীক্ষা স্থগিত করতে আমরা বাধ্য হই। বিভাগের চতুর্থ বর্ষের প্রথম পরীক্ষা (কোর্স নং-৪০১) সকাল ১০টা থেকে শুরু হওয়ার কথা ছিল। 

পরের পরীক্ষাগুলো যথারীতি অনুষ্ঠিত হবে বলে জানান আবুল কালাম আজাদ। 

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা জানান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ধাক্কাধাক্কির পর ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে গিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। 

এদিকে সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয় রেল স্টেশন এলাকায় রেললাইনের ফিস প্লেট তুলে শাটল ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। 

চবি শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মো. মামুন বলেন, “বিভিন্ন সময় বহিষ্কার হওয়া ইসলামী ছাত্রশিবিরের নেতাকর্মীরা পরীক্ষা দিয়েছে। তাহলে ছাত্রলীগের নেতাকর্মীরা কেন পরীক্ষা দিতে পারবে না?” 

হাটহাজারী থানার এসআই আলাউদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ছাত্রলীগের নেতাকর্মীদের ছোড়া ইটের আঘাতে পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন। একজনকে আটক করা হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। 

নিউজবাংলাদেশ.কম/এমএস/ এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত